বিএনপির মুক্তিযুদ্ধের চেতনা থাকতে পারে না: কাদের

0
11

বিএনপি কেবল মুজিবনগর দিবসটি না, বাঙালির রাষ্ট্র পাওয়ার গুরুত্বপূর্ণ দিবস ৭ মার্চও তারা পালন করে না। আর যাদের কাছে এসব দিবসের গুরুত্ব নেই তাদের মুক্তিযুদ্ধের চেতনা থাকতে পারে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সকালে ধানমন্ডি ৩২ নম্বরে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় বিএনপির জাতীয় দিবসগুলো পালন না করার তীব্র সমালোচনা করে এসব কথা বলেন তিনি।

১৭ এপ্রিলকে কোনো গুরুত্ব দেয় না বিএনপি। সেই সঙ্গে ৭ মার্চ এমনকি দুই বছর ধরে ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর শুরু হওয়া অপারেশন সার্চ লাইটে নিহতদের স্মরণে পালিত হওয়া গণহত্যা দিবসও উপেক্ষা করে দলটি।

কাদের বলেন, ‘আমরা বারবার লক্ষ্য করছি, বাংলাদেশের বড় একটি দল তারা মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে ধারণ করে না। তারা মুক্তিযুদ্ধ নির্বাচনী ইশতেহারে লোক দেখানো প্রতিশ্রুতি হিসেবে গোচরীভূত করে। যারা নির্বাচন এলে লোক দেখানো হিসেবে ব্যবহার করে তাদের মুক্তিযুদ্ধের প্রতি কতটা কমিটমেন্ট আছে, এটা এখানেই আমাদের একটা সংশয় ও প্রশ্ন থেকে যায়।’

আওয়ামী লীগ নেতা বলেন, ‘বাংলাদেশে যারা ঐতিহাসিক মুজিবনগর দিবস ও ৭ মার্চ পালন করে না তাদের রাজনীতি হচ্ছে ইতিহাসের মীমাংসিত বিষয়গুলোকে অস্বীকার করা। আর ইতিহাসের মীমাংসিত বিষয়কে নিয়ে যারা বিতর্ক ও অস্বীকার করে তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে।’

মুজিবনগর দিবসের কর্মসূচির অংশ হিসেবে ভোর ছয়টায় ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করেছে আওয়ামী লীগ। সকাল সাড়ে সাতটায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় দলটি।