যুবলীগের যুব গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী

বাংলাদেশ আওয়ামী যুবলীগ ( Bangladesh Awami Jubo League ) বাংলাদেশের প্রথম যুব সংগঠন।

আওয়ামী যুবলীগ ১৯৭২ সালের ১১ই নভেম্বর প্রতিষ্ঠিত হয়।  বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  নির্দেশে এদেশের যুব আন্দোলনের পথিকৃৎ শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্য সমুহ বর্তমান বাস্তবতার আলোকে বাস্তবায়নের জন্য যুব সমাজের গঠনমূলক অংশগ্রহণের অভিপ্রায়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ১০ জানুয়ারী ২০১০ সালে বাংলাদেশ আওয়ামী যুবলীগের যুব গবেষণা কেন্দ্র  প্রতিষ্ঠা করেন। ২০১২ সালের ১৪ জুলাই বাংলাদেশ আওয়ামী যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান পদে  ওমর ফারুক চৌধুরী নির্বাচিত হলে যুব গবেষণা কেন্দ্রের কার্যক্রম আরও গতিশীল হয়।

বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র, শোষনমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা  অর্থাৎ সকল ধর্মের  মানুষের স্ব স্ব  ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মুলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র দূরীকরণ, দারিদ্র বিমোচন, শিক্ষা সম্প্রসারন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়ীক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল  অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমুহ প্রতিষ্ঠার লক্ষ্যে যুবলীগের প্রতিষ্ঠা।

সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাংলাদেশের যুব রাজনীতির প্রতীক শেখ ফজলুল হক মনি কর্তৃক  প্রতিষ্ঠিত এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার প্রতি আস্থাশীল যুবকদের নিয়ে  বাংলাদেশ আওয়ামী যুবলীগকে সুসংগঠিত ও আধুনিক একটি সংগঠন হিসেবে গড়ে তোলাই যুব গবেষণা কেন্দ্রের মূল লক্ষ্য।

বিস্তারিত জানতে  যুব গবেষণা কেন্দ্রের ওয়েবসাইটে যোগাযোগ করুনঃ http://yrcbd.org/

 
প্রকাশক: সালেহ মোহাম্মদ রশীদ অলক
সম্পাদকঃ মাহসাব হোসাইন রনি
বার্তাকক্ষঃ ০১৭১১-৪৬০৬০১ | ই-মেইলঃ news.politicsnews24@gmail.com
 
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি