নির্বাচন নিয়ে এখনই আলোচনা চায় বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট

92
বিএনপির ২০ দলীয় জোটের তালিকা
বিএনপির ২০ দলীয় জোটের তালিকা

নির্বাচন নিয়ে এখনই আলোচনা চায় বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি এখনই শুরু করতে চায় বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। জোটের শরিক দলের নেতারা বলছেন, সরকারি দল ও তাদের শরিকেরা নির্বাচনী প্রচারে নেমে গেছে। সরকার বিএনপিকে অপ্রস্তুত রেখে নির্বাচন দিয়ে দিতে পারে। তাই বিএনপিরও উচিত খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের পাশাপাশি নির্বাচন প্রস্তুতি শুরু করা।

২০-দলীয় জোটের নয়টি দল নির্বাচন কমিশনে নিবন্ধিত। দলগুলো হলো বিএনপি, এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ ন্যাপ, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জমিয়তে উলামায়ে ইসলাম, খেলাফত মজলিস ও মুসলিম লীগ। জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছে। তারা দলীয় প্রতীকে নির্বাচন করতে পারবে না।

এসব দলের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, জামায়াতে ইসলামীসহ উল্লিখিত দলগুলো এবং এর বাইরে অনিবন্ধিত দল জাতীয় পার্টি (কাজী জাফর), ইসলামী ঐক্যজোট (একাংশ), লেবার পার্টিসহ কয়েকটি শরিক দল প্রায় এক শ আসনে প্রার্থী দিতে চায়। তারা এলাকায় যাওয়া-আসা করছে।

জোটের সাতটি দলের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন পর্যন্ত শরিকদের সঙ্গে বিএনপির নির্বাচনী সমঝোতা বা আসন ভাগাভাগি প্রশ্নে কোনো ধরনের আলোচনা হয়নি। এ বিষয়ে বিএনপির কোনো উদ্যোগও দৃশ্যমান নয়।

তথ্য সূত্র: প্রথম আলো