ভারত ও বাংলাদেশের মধ্যে বাস সার্ভিসের বিস্তারিত

ঢাকা-কলকাতা সরাসরি বাস সার্ভিসঃ

রবিবার ছাড়া বাকি সব দিনই সার্ভিসটি চালু থাকে এবং সকাল ৭.৩০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ার উপর নির্ভর করে সন্ধ্যা ৭টানাগাদ ঢাকা এসে পৌঁছায়।

ফেরার সময় রবিবার ছাড়া বাকি সব দিনই সার্ভিসটি চালু থাকে এবং সকাল ৭টায় (ভারতীয় মান সময়) কলকাতা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ারউপর নির্ভর করে সন্ধ্যা ৭টা নাগাদ ঢাকা এসে পৌঁছায়। এই বাস সার্ভিস কমলাপুর ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, ঢাকা, বাংলাদেশ এবং সল্টলেক করুণাময়ী আন্তর্জাতিকবাস টার্মিনাল, কলকাতা, ভারত-এ পাওয়া যায়।

ঢাকা-আগরতলা সরাসরি বাস সার্ভিসঃ

রবিবার ছাড়া বাকি সব দিনই এই সার্ভিসটি চালু থাকে এবং সকাল ৯টায় ঢাকা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ার উপর নির্ভর করে বেলা ১.৩০মিনিটে আগরতলা এসে পৌঁছায়। এটি মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার শ্যামলী পরিবহনে এবং সোমবার, বুধবার ও শুক্রবার ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন-এরমাধ্যমে চলাচল করে। ভাড়া এবং সময়সূচী সকল অপারেটর-এর ক্ষেত্রে অপরিবর্তিত ।

ফেরার সময় রবিবার ছাড়া বাকি সব দিনই সার্ভিসটি চালু থাকে এবং বেলা ১.৩০ মিনিটে আগরতলা থেকে ছেড়ে যানবাহন, রাস্তার অবস্থা এবং আবহাওয়ার উপর নির্ভরকরে সন্ধ্যা ৭টা নাগাদ ঢাকায় এসে পৌছায় । বাংলাদেশের ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর, ঢাকা এবং ভারতের কৃষ্ণতলী বাস টার্মিনাল, আগরতলায় এই বাসসার্ভিস পাওয়া যাবে।

কলকাতা- ঢাকা-আগরতলা সরাসরি বাস সার্ভিসঃ

এই বাস সার্ভিসটি সপ্তাহের ছয় দিনই (রবিবার ছাড়া) শুধু মাত্র কলকাতা এবং শুধুমাত্র আগরতলায় পাওয়া যাবে। ভারতের করুণাময়ী ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, সল্টলেক, কলকাতা; বাংলাদেশের ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর, ঢাকা এবং ভারতের কৃষ্ণতলী বাস টার্মিনাল, আগরতলায় এই বাস সার্ভিসটি পাওয়া যাবে। বাসটি কলকাতা থেকে বেলা ১.৩০ মিনিটে ছাড়ে এবং পরের দিন সকাল ৮টায় আগরতলা গিয়ে পৌঁছায়। এটি বেলা ৩টা থেকে ৩.৩০ মিনিট পর্যন্ত ঢাকায় যাত্রা বিরতিকরে। একই ভাবে এটি বেলা ৩টায় আগরতলা থেকে ছাড়ে এবং পরের দিন সকাল ১০টায় কলকাতা পৌঁছায়। এটি ঢাকায় ৮.৩০ থেকে ৯.৩০ মিনিট পর্যন্ত যাত্রা বিরতিকরে।

ঢাকা- শিলং- গোয়াহাটি সরাসরি বাস সার্ভিস

এই সার্ভিসটি সপ্তাহে মাত্র একদিন (প্রতি বৃহস্পতিবার) শুধুমাত্র ঢাকার ইন্টারন্যাশনাল বাস টার্মিনাল, কমলাপুর-এ পাওয়া যাবে। বাসটি রাত ১০টায় ছেড়ে শুক্রবার বেলা৩.৩০ মিনিটে গোয়াহাটির পল্টন বাজার টার্মিনালে পৌঁছায়।

একই ভাবে সার্ভিসটি শনিবার বেলা ৩.৩০ মিনিটে গোয়াহাটি ত্যাগ করে এবং সোমবার সকাল ৭টায় ঢাকায় পৌঁছায়। এই যাত্রার মধ্যে শিলং-এর পুলিশ বাজার টার্মিনাল-এরাতের যাত্রা বিরতি রয়েছে। শ্যামলী পরিবহন-এর মাধ্যমে এই সার্ভিসটি পরিচালিত হয়ে থাকে।

 
প্রকাশক: সালেহ মোহাম্মদ রশীদ অলক
সম্পাদকঃ মাহসাব হোসাইন রনি
বার্তাকক্ষঃ ০১৭১১-৪৬০৬০১ | ই-মেইলঃ news.politicsnews24@gmail.com
 
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি