বামপন্থি দলগুলোর জোটগত নির্বাচনী প্রস্তুতি

বামপন্থি দলগুলোর জোটগত নির্বাচনী প্রস্তুতি

bam-dol-sm20180405010539

জোটগতভাবে আসন ভাগাভাগির ভিত্তিতে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি শুরু করেছে সিপিবি-বাসদ-বাম মোর্চা। পাশাপাশি নিজেদের কর্মসূচি তৈরির প্রস্তুতিও নিচ্ছে এ বাম জোট।

সিপিবি-বাসদ-বাম মোর্চার নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বামপন্থি দলগুলো ঐক্যবদ্ধ কর্মসূচি নিয়ে মাঠে নামলেও এই জোটের একটি নতুন নামকরণ নিয়ে আলোচনা চলছে। আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারে নামার আগে কর্মসূচি চূড়ান্ত এবং জোটের নাম ঠিক করা হবে। এ বিষয়গুলো নিয়ে জোটের নেতারা কয়েক দফায় সভা করেছেন এবং খসড়া তৈরির কাজ চলছে।

এদিকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রাথমিক প্রস্তুতি হিসেবে জোটভুক্ত দলগুলো প্রত্যেকে আলাদাভাবে নিজেদের দলের প্রার্থী তালিকা তৈরির কাজ শুরু করেছে বলে জানা গেছে। নির্বাচনে ৩০০ আসনেই এই বাম জোট প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। সিপিবি-বাসদ-বাম মোর্চ ছাড়াও অন্য যেসব বাম দল রয়েছে তাদেরও এই জোটে টানার প্রক্রিয়া চলছে। পাশাপাশি বৃহত্তর নির্বাচনী জোট গঠনের লক্ষ্যে স্বাধীনতার পক্ষের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক দলগুলোর সঙ্গে নির্বাচনী আসন ভিত্তিক সমঝোতার আলোচনাও আছে বলে বাম নেতারা জানান।

বাম দলগুলো জোটগত আসন ভাগাভাগির আগে কোন আসনে কোন দলের প্রার্থীর অবস্থান ভালো, কোথায় কাকে ছাড় দেওয়া যায় পর্যালোচনা করা হচ্ছে। এজন্য জোটভুক্ত প্রত্যেক দলের প্রার্থী তালিকা আগে চূড়ান্ত করা হচ্ছে। এর পর আলোচনা করে সমঝোতার ভিত্তিতে জোটের প্রার্থী তালিড়া চূড়ান্ত করা হবে।

এদিকে দলগত নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে সিপিবি ১৭০ থেকে ১৮০টি আসনে নির্বাচনী প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। এসব আসনে সিপিবির সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যে প্রচার কাজ শুরু করেছেন বলে সিপিবি নেতারা জানান।

দলীয় প্রস্তুতির অংশ হিসেবে বাসদ ৭০ থেকে ৮০টি আসনে প্রার্থী দেওয়ার কাজ শুরু করেছে। এসব আসনে দলটির সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি শুরু করেছেন এবং প্রচারে নেমেছেন বলে দলটির নেতারা জানান।

এর বাইরে বাম গণতান্ত্রিক মোর্চার শরিক দলগুলোও নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে। বাম মোর্চার দলগুলো ৩০ থেকে ৪০টি আসনে প্রার্থী