তারেককে ফিরিয়ে আনার বিষয়টি চলমান: পররাষ্ট্রমন্ত্রী

26

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ চৌধুরী বলেছেন, ‘তারেক রহমানকে ফিরিয়ে আনার বিষয়টি চলমান প্রক্রিয়া, চিঠি দেয়া হচ্ছে, একাধিকবার দেয়া হয়েছে এবং এটা চলছে।’বৃহস্পতিবার (৩ মে) সকালে পররাষ্ট্রমন্ত্রণালয়ে এক সংবাদ সম্মলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফিরিয়ে আনার বিষয়ে বাংলাদেশ থেকে যুক্তরাজ্য সরকারকে চিঠি দেয়া হয়েছে কিনা বা দেয়া হলে তা কবে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবেই এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, বুধবার গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে আন্তর্জাতিকভাবে আইনি প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, ব্রিটিশ সরকারের সাথে আলাপ-আলোচনা করছি, কথা বলছি, আলোচনা চলছে। তাকে (তারেক রহমান) ফিরিয়ে আনার ক্ষেত্রে আইনিভাবে ও আন্তর্জাতিকভাবে যেটা করা যায়, সেটাই করব।

শেখ হাসিনা আরও বলেন, অনেক দেশ থেকে আমরা এই ধরনের আসামি ধরে নিয়ে আসি বা আনার চেষ্টা করি। ব্রিটিশ গভর্নমেন্টের সাথে আমাদের আলোচনা চলছে এবং তাদের সাথে আলোচনা করছি। নিশ্চয়ই ব্রিটিশ সরকার সেখানে এই ধরনের অপরাধীকে ঠাঁই দেবে না, যে ১০ ট্রাক মামলা থেকে শুরু করে মানি লন্ডারিংসহ বিভিন্ন ধরনের অপরাধে জড়িত। আর অপরাধ তো একটা না, বিভিন্ন ধরনের অপরাধ। অগ্নিসন্ত্রাস, খুন-খারাবি তো আছেই।’

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম একাধিকবার গণমাধ্যমকে জানিয়েছেন, তারেক রহমানকে ফিরিয়ে আনতে যুক্তরাজ্য সরকারের সাথে আলোচনা চলছে।