হাত বিচ্ছিন্ন হয়ে মৃত্যুবরণকারী রাজীবের পরিবারকে কোটি টাকার ক্ষতিপূরণের নির্দেশ

1
36

দুই বাসের পাল্লার কারণে হাত বিচ্ছিন্ন হয়ে মৃত্যুবরণকারী রাজীব আহমেদের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে বলা হয়, রাষ্ট্রীয় মালিকাধীন বিআরটিসি পরিবহন ও ব্যক্তি মালিকাধীন স্বজন পরিবহনকে এই ক্ষতিপূরণ দিতে হবে। আগামী ১ মাসের মধ্যে ক্ষতিপূরণের ৫০ শতাংশ টাকা দেওয়ার পাশাপাশি ২৫ জুনর মধ্যে এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে জমা দিতে হবে।

রাজীবের খালা জাহানারা বেগম ও তাদের ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুর মোহাম্মদের ছেলে কাস্টম কর্মকর্তা ওমর ফারুকের যৌথ হিসাব নম্বরে এই টাকা জমা দিতে হবে। মতিঝিলে সোনালী ব্যাংকের মূল শাখায় ব্যাংক অ্যাকাউন্টটি হতে হবে। আগামী ২৫ জুন মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে। ওইদিন ক্ষতিপূরণের বাকি ৫০ শতাংশ টাকা কীভাবে দিতে হবে সে বিষয়ে হাইকোর্ট আদেশ দেবেন।

আদেশের বিষয়ে বাংলাদেশ রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পক্ষের আইনজীবী মো. মনিরুজ্জামান বলেন, ‘হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল হওয়া উচিৎ। বিষয়টি বিআরটিএ কর্তৃপক্ষকে জানানো হবে। তারা যদি সম্মতি দেন তখন আপিল করা হবে।’

গত ৩ এপ্রিল রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে হাত হারান তিতুমীর কলেজের ছাত্র রাজীব আহমেদ। দুই বাসের চাপে তার হাতটি শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।এ ঘটনায় সংবাদ প্রকাশের পর ৪ এপ্রিল রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

হাইকোর্ট অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। একইসঙ্গে তাকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না ও সাধারণ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকর করতে কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here