ছাত্রলীগকে সেক্রিফাইস করতে শিখতে হবে: শেখ হাসিনা

48

ছাত্রলীগকে সেক্রিফাইস শিখতে হবে: শেখ হাসিনা

ছাত্রলীগ নেতাদেরকে ছাড় দেয়ার মনোভাব নিয়ে আলাপ আলোচনা করে সমঝোতার মধ্য দিয়ে নেতা নির্বাচনের নির্দেশ দিয়েছেন ছাত্র সংগঠনের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে নেতা হওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ ২৭ বছর বয়সের সীমা এক বছর বাড়িয়েছেন তিনি। নেতা হওয়ার সর্বোচ্চ বয়স সীমা এখন হবে ২৮। ছাত্রলীগকে সেক্রিফাইস করতে শিখতে হবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী

সাইফুর রহমান সোহাগ এবং এস এম জাকির হোসাইনের নেতৃত্বে ছাত্রলীগের বিদায়ী কমিটি দুই বছরের জায়গায় দুই বছর নয় মাস দায়িত্ব পালন করেছে। আর এই নয় বছর বেশি লেগেছে বলে বয়সসীমা এক বছর বাড়ানোর কথা জানান আওয়ামী লীগ সভাপতি।

শুক্রবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ২৯ তম জাতীয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী। সম্মেলন উদ্বোধনের পর ছাত্রলীগের বিদায়ী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কমিটির নেতারা বক্তব্য রাখেন।

সব শেষে বক্তব্য রাখেন শেখ হাসিনা। তিনি ছাত্রলীগের ইতিহাস, দেশের স্বাধীকার, স্বাধীনতা ও গণতান্ত্রিক সংগ্রামে সংগঠনটির ভূমিকা ও ত্যাগের বর্ণনার পাশাপাশি বর্তমান সরকারের অর্জনের বিষয়টি তুলে ধরেন।

সব শেষে শেখ হাসিনা ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনের বিষয়ে তার সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘আগামীকাল সম্মেলনের যে সেশন হবে, আমি চাই সমঝোতার মাধ্যমে তোমরা নেতৃত্ব নিয়ে এসো। তোমরা এমন নেতৃত্ব আনবে যারা সংগঠনটি সঠিকভাবে পরিচালনা করতে হবে।’

আলাপ আলোচনা আর সমঝোতার ক্ষেত্রে ছাড় দেয়ার মানসিকতা রাখার কথাও বলেন প্রধানমন্ত্রী। বলেন, সেক্রিফাইস করতে শিখতে হবে।’

মহাকাশে বাংলাদেশের স্যাটেলাইট উৎক্ষেপণ না হওয়ায় কোনো দুশ্চিন্তা নেই বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটা নিয়ে মন খারাপও করা যাবে না।

প্রধানমন্ত্রী বলেন, মাত্র ৪৬ সেকেন্ড আগে মহাকাশে স্যাটেলাইট পাঠানো যাবে না বলে জানানো হয়। এটা যান্ত্রিক কারণে হতে পারে। তিনি বলেন, আকাশে মেঘ জমলে, বায়ুর ঘনত্ব বাড়লে স্যাটেলাইট পাঠানো যাবে না। আজ আমেরিকার সময় ৪টায় (বাংলাদেশ সময় রাত ২টা) আবার উৎক্ষেপণ করার সময় নির্ধারণ করা হয়েছে। এটা না হলে আরেকটা স্লট দেবে।

তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণ আমি নিজে দেখেছি। মহাকাশের নির্দিষ্ট জায়গায় এটা পৌঁছাতে সময় লাগবে ১০দিন। এই ধরনের ঘটনা স্বাভাবিক। এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। মন খারাপ আমারও হয়েছিল। কিন্তু এটা স্বাভাবিক ঘটনা।