আগামী ২৬ জুন গাজীপুর সিটিতে ভোট; ১৮ জুন থেকে ফের প্রচারণা

29

আগামী ২৬ জুন গাজীপুর সিটি নির্বাচন নির্বাচন অনুষ্ঠিত হবে। আপিল বিভাগের নির্দেশনার পর ভোট গ্রহণের নতুন সময় নির্ধারণ করেছে নির্বাচন কমিশন-ইসি। রোববার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ নতুন এই তারিখের কথা জানান।

তিনি জানান, ২৬ জুনের নির্বাচনকে সামনে রেখে প্রচারণা শুরু হবে আগামী ১৮ জুন থেকে।

গত ১০ মে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বাতিল করে আগামী ২৮ জুনের মধ্যে সেখানে ভোটগ্রহণের নির্দেশ দেন অপিল বিভাগ।

এর আগে গত ৫ মে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ। সেই সঙ্গে রুল জারি করেন আদালত।

শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজা গাজীপুর সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্তির গেজেট এবং সম্প্রতি গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের প্রজ্ঞাপন ও তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয় একটি রুলে।স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব (সিটি কর্পোরেশন-২), ঢাকা জেলা প্রশাসক, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান নির্বাচন কমিশনারসহ নয়জনকে এই রুলের জবাব দিতে বলা হয়।

এরপর নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থী এবং নির্বাচন কমিশন আপিল করেন। গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন আগামী ১৫ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।