১০ ঘণ্টার মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধে নিহত ৮

25

রাতভর মাদকবিরোধী অভিযানে যশোর, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, রাজশাহী, ঝিনাইদহ ও নরসিংদীতে আট জন নিহত হয়েছে। পুলিশ ও র‌্যাবের তারা বন্দুকযুদ্ধে মারা গেছেন।

সোমবার ভোর পর্যন্ত প্রায় ১০ ঘণ্টা আলাদা আলাদা অভিযান চালায় র‌্যাব এবং পুলিশ। দুই বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, নিহত ব্যক্তিরা চিহ্নিত মাদক বিক্রেতা। তাদের নামে সংশ্লিষ্ট আইনে মামলাও রয়েছে।

যশোরের কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম আজমল হুদা জানান, সোমবার ভোরে যশোর শহরতলীর শেখহাটি ও খোলাডাঙ্গায় মাদক বিক্রেতা দুই দলের মধ্যে বন্দুকযুদ্ধ হচ্ছে- এমন তথ্য পাই আমরা। পুলিশ দুই জায়গাতে যায়। শেখহাটির নওয়াব আলীর খেজুর বাগান থেকে দুইটি মরদেহ ও ৪ শ’ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এদিকে খোলাডাঙ্গা মাঠ থেকে একটি মরদেহ ও এক শ’পিস ইয়াবা উদ্ধার করা হয়।তিনি আরও জানান, ঘটনাস্থল থেকে দুইটি পিস্তল ও গুলির খোসা পাওয়া গেছে।

যশোর ২৫০ শয্যা হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক কল্লোল কুমার সাহা জানান, হাসপাতালে আসার আগেই তিন জনের মৃত্যু হয়েছিল। মরদেহ তিনটি হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

র‌্যাবের মাদকবিরোধী অভিযানে টাঙ্গাইলের ঘাটাইলে গুলিবিদ্ধ হয়ে আবুল কালাম আজাদ নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। সোমবার রাত সাড়ে ১২টার দিকে চালানো এই অভিযানে আহত হন র‌্যাবের দুই সদস্য।বাহিনীটির পক্ষ থেকে জানানো হয়েছে, মাদক বিক্রেতারা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়লে, র‌্যাবও পাল্টা গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হন আবুল কালাম আজাদ নামে এক মাদক বিক্রেতা। তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে অস্ত্র ও বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে বলেও জানায় র‌্যাব।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার নরেন্দ্রপুর গ্রামে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। নিহত ব্যক্তি ওই গ্রামের মোহাম্মদ আলীর ছেলে মো. সব্দুল ইসলাম। সোমবার রাত ২টার দিকে এই ঘটনা ঘটে।

ঘটনার পরই র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের পক্ষ থেকে জানানো হয়েছে, নরেন্দ্রপুর গ্রামের তেমাথায় র‍্যাবকে লক্ষ্য করে মাদক বিক্রেতারা গুলি চালায়। র‌্যাবও পাল্টা গুলি চালালে জখম হন সব্দুল ইসলাম। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে ফেনসিডিল, ইয়াবা, একটি পিস্তল ও গুলি জব্দ করা হয়েছে।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলীর সন্যাসীতলা এলাকায় জোনাব আলী (৩৫) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। পুলিশ বলছে, সন্যাসীতলা মাঠে মাদক বিক্রেতাদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’ হয়। এতে নিহত হন জোনাব আলী। সোমবার রাত পৌনে ১টার দিকে এই ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটার গান, দুটি কার্তুজ, তিনটি রামদা এবং এক বস্তা ফেনসিডিল জব্দ করে।জোনাব আলী উথলী আমতলা-দক্ষিণপাড়ার মৃত মহসিন আলীর ছেলে।

জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুর রহমান জানান, জোনাব আলী একজন চিহ্নিত মাদক বিক্রেতা। তার নামে জীবননগর, দামুড়হুদা ও চুয়াডাঙ্গা সদর থানায় অন্তত ১১টি মামলা রয়েছে। জীবননগর থানা পুলিশ নিয়মিত টহল দেওয়ার সময় সোমবার রাত পৌনে ১টার দিকে উথলী সন্যাসীতলায় পৌঁছালে ১০-১২ জন মাদক বিক্রেতা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে পুলিশওপাল্টা গুলি চালায়। এক পর্যায়ে মাদক বিক্রেতারা পালিয়ে গেলে ঘটনাস্থল থেকে এক জনের মরদেহ উদ্ধার করা হয়। গ্রামবাসীরা নিহত যুবকের পরিচয় শনাক্ত করে।

রাজশাহীর পুঠিয়ায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক বিক্রেতা লিয়াকত শিকদার (৪৫) নিহত হয়েছেন। রোববার রাত পৌনে ১২টার দিকে উপজেলার বেলপুকুর ইউনিয়নের ক্ষুদ্র জামিড়া গ্রামে এই ঘটনা ঘটে। লিয়াকত উপজেলার বানেশ্বর ইউনিয়নের নামাজগ্রাম গ্রামের জাক্কার মন্ডলের ছেলে। তার বিরুদ্ধে আটটি মামলা ছিল।

র‌্যাব জানায়, মাদক পাচার হচ্ছে এমন তথ্য পেয়ে র‌্যাবের একটি দল পুঠিয়ার বেলপুকুরে অভিযান চালায়। এ সময় মাদক বিক্রেতারা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। র‌্যাবও পাল্টা গুলি ছুড়লে লিয়াকত নিহত হন। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, এক রাউন্ড গুলি ও একটি গুলির খোসা জব্দ করা হয়েছে।

নরসিংদীতে র‍্যাবের সঙ্গে বন্ধুকযুদ্ধে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। সোমবার ভোরে এ ঘটনা ঘটে। র‍্যাব- ১১-এর পক্ষ থেকে জানানো হয়, পলাশ উপজেলার ঘোড়াশালে মাদক বিক্রেতারা মাদক পাচার করছে- এমন তথ্য পেয়ে র‍্যাব অভিযান চালায়। খালিশারটেক এলাকায় পৌঁছলে মাদক তারা র‍্যাবকে লক্ষ্য করে গুলি চালায়। র‍্যাবও পাল্টা গুলি চালায়। এক পর্যায়ে মাদক বিক্রেতারা পালিয়ে যায়। অভিযানে এক মাদক বিক্রেতা গুলিবিদ্ধ হন। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এলাকাবাসী মরদেহ শনাক্ত করে জানায়, তার নাম ইমান আলী। এলাকার তিনি মাদক বিক্রেতা হিসেবে পরিচিত।

ঘটনাস্থল থেকে একটি পিস্তল, গুলি ও মাদকদ্রব্য জব্দ করা হয়েছে, জানায় র‌্যাব।