খালেদা জিয়াকে মুক্তি দেয়ার অধিকার আমার নেই: শেখ হাসিনা

35

বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি দেয়ার অধিকার আমার নেই, তার মুক্তির বিষয় আদালতের ব্যাপার বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে স্থানীয় সময় রোববার কুইবেকের হোটেল শাতো ফ্রন্তেনাতে অনুষ্ঠিত বৈঠকে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, কানাডায় আশ্রয় নেয়া বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে দিতে কানাডার প্রধানমন্ত্রীকে আবারও অনুরোধ জানিয়েছেন শেখ হাসিনা। নূর চৌধুরীকে শিগগিরই কানাডা থেকে বের করে বাংলাদেশে পাঠানোর জন্য ট্রুডোকে নিজ দায়িত্বে ব্যবস্থা নিতে আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, নূর চৌধুরী বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি। সে একজন আত্মস্বীকৃত হত্যাকারী এবং বাংলাদেশের আইনে দণ্ডপ্রাপ্ত আসামি।

জবাবে জাস্টিন ট্রুডো সহানুভূতি প্রকাশ করে বলেন, আমি বুঝতে পারছি ব্যাপারটা আপনার জন্য কতটা যন্ত্রণাদায়ক। কানাডায় আশ্রিত মৃত্যুদণ্ড পাওয়া কোনো ব্যক্তিকে দেশে ফেরত পাঠানোর ব্যাপারে তার দেশের আইন ব্যবস্থা তুলে ধরে ট্রুডো বলেন, কানাডার সংশ্লিষ্ট কর্মকর্তারা বিষয়টি নিয়ে নীরবে কাজ করে যাচ্ছেন।

গত শনিবার জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে বক্তব্য দেন শেখ হাসিনা। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি বাস্তবায়নে মিয়ানমারের প্রতি চাপ প্রয়োগে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার জন্য জি-৭ নেতাদের প্রতি আহ্বান জানান তিনি। মঙ্গলবার রাতে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।