বিএনপি নেতারা কে কোথায় ঈদ করবেন

0
215
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি

খালেদা জিয়া কারাগারে থাকায় এবারের ঈদ উদযাপনে তেমন কোনো আনুষ্ঠানিকতা থাকছে না দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপিতে। কেন্দ্রীয়ভাবেও ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন না বিএনপি নেতারা, অনেকটা নীরবেই কাটাবেন ঈদ উৎসব। শীর্ষ নেতাদের প্রায় সবাই দলীয় সিদ্ধান্তে ঢাকায় ঈদ করবেন, পলিটিক্সনিউজকে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।  তিনি বলেন , নেতাদের প্রায় সবাই ঢাকায় ঈদ করবেন, সবার এলাকায় যাওয়ার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। এলাকায় গেলে ঈদের পরের দিন যাবেন।

তবে শীর্ষ নেতাদের বেশিরভাগই এলাকা থেকে ঘুরে এসেছেন বলে জানে গেছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর লন্ডনে তারেক রহমানের সাথে দেখা করে দেশে এসে নিজ নির্বাচনী আসন ঠাকুরগাঁও গিয়েছেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকায় ঈদ করবেন বলে পলিটিক্সনিউজকে নিশ্চিত করেছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ঢাকায় , লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান ঢাকায় , ড. আবদুল মঈন খান নরসিংদীর পলাশে , স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ ভারতে এবং তার স্ত্রী  জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসিনা আহমেদ  ঢাকায় ঈদ করবেন।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নাল আবেদিন ফারুক ঢাকায় , জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ কুমিল্লায় , নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু চুয়াডাঙ্গায় , যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ঢাকায় নির্বাচনী আসন ১৫ তে , সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বিরূপ রাজনৈতিক পরিস্থিতির কারণে এবারই প্রথম  ঢাকায় ঈদ করবেন বলে পলিটিক্সনিউজকে জানিয়েছেন।

বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি লক্ষ্মীপুরে, সহঃ স্বনির্ভর বিষয়ক সম্পাদক নিলুফার মনি মানিকগঞ্জে শ্বশুরবাড়িতে, সহঃ প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রেহেনা আক্তার রানু লক্ষ্মীপুরে শ্বশুরবাড়িতে , স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি শফিউল বারী বাবু ঢাকায় ঈদ করবেন।

বিএনপি নেতারা কেন্দ্রীয়ভাবে ঈদ শুভেচ্ছা বিনিময় না করলেও ঈদের দিন সকালে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ করবেন বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। বিএনপির ঈদ উদযাপন নিয়ে তিনি বলেন , মানুষকে দাওয়াত করলে তারা বাড়িতে আসতে ভয় পায়, কারো বাড়িতে গেলেও ভয় পায়। তারা আমাকে ভালোবাসে তবে পারিপার্শ্বিক অবস্থার কারণে তারা ভয় পায়। জনগণ অসহায়, আমদের চেয়ে বেশি অসহায়।

এদিকে জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ ছাড়া ঈদের দিনে বিএনপি’র পক্ষ থেকে আর কোন কার্যক্রম নিশ্চিত করা যায়নি। এ প্রসঙ্গে বিএনপির  মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার পলিটিক্সনিউজকে বলেন, ঈদের দিনে বিএনপি’র পক্ষ থেকে কি কার্যক্রম থাকছে তা আগামীকাল জানানো হবে।