অভ্যন্তরীণ রাজনীতিতে নাক গলাবেন না: হাছান মাহমুদ

0
25

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, গতকাল (বৃহস্পতিবার) দেখলাম একজন বিদেশি রাষ্ট্রদূত গাজীপুরের ইলেকশন নিয়ে বক্তব্য রেখেছেন, তাও সাংবাদিকদের একটি সভায়। আমি বিদেশি রাষ্ট্রদূতদের প্রতি যথাযথ সম্মান রেখে বলতে চাই, আপনারা দয়া করে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে নাক গলাবেন না। তিনি বলেন, ‘এটি কোনও স্বাধীন-সার্বভৌম দেশের জন্য কল্যাণকর নয়, গ্রহণযোগ্যও নয়।’

শুক্রবার (২৯ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ’ শীর্ষক আলোচনা সভায় তি‌নি এসব কথা বলেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাস্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, বিদেশি রাষ্ট্রদূতদের অনুরোধ জানাবো, কোনো পরামর্শ কিংবা বক্তব্য থাকলে সরকারের সঙ্গে বৈঠককালে উপস্থাপন করুন। জনসমক্ষে বাংলাদেশের নির্বাচন নিয়ে বক্তব্য দেওয়া সমীচীন নয়।

ডা. হাছান মাহমুদ বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনও আমরা দেখেছি। ফ্লোরিডায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে কী হয়েছিল, আরও নানা কথাবার্তা আছে। সেগুলো নিয়ে আমরা কথা বলতে চাই না। অন্য দেশের নির্বাচনী ব্যবস্থা বা নির্বাচন নিয়ে আমরা মন্তব্য করতে চাই না।’

তিনি বলেন, গাজীপুর নির্বাচনে দুই লাখ ভোটের ব্যবধানে বিএনপি প্রার্থী পরাজিত হলেন। বিএনপি এমন একজনকে প্রার্থী দিয়েছে, যাকে দু’জনে ধরে উঠাতে হয়, আবার দু’জনে ধরে নামাতে হয়। তার পরিবার আহসান উল্লাহ মাস্টারের খুনের সঙ্গে যুক্ত। যে প্রার্থী হাঁটতে-চলতে পারেন না, সেই প্রার্থীকে নিয়ে বিএনপি হাঁটতে-চলতে পারবে- এমনটা মনে করার কোনো কারণ নেই। বিএনপিকে বলবো, আগামী নির্বাচনে ভালো করার জন্য দল গোছান, মানুষের কাছে যান। বিদেশিদের দুয়ারে ধরণা না দিয়ে জনগণের দুয়ারে ধরণা দেন।

স্বাধীনতা পরিষদের উপদেষ্টা শিহাব রিফাত আলমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন অ্যাডভোকেট শামসুল হক টুকু, অরুন সরকার রানা, জিন্নাত আলী জিন্নাহ, শাহাদত হোসেন টয়েল ও শেখ নওশের আলী।