খালেদার আইনজীবীকে দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হয়েছে

62

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে দিল্লি বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

বুধবার (১১ জুলাই) স্থানীয় সময় রাত ১০টার দিকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান লর্ড কার্লাইল। কিন্তু ‘যথাযথ ভারতীয় ভিসা’ না থাকায় বিমানবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে দেশটিতে প্রবেশের অনুমতি না দিয়ে দুই ঘণ্টা পর লন্ডনের ফিরতি ফ্লাইটে তুলে দেয়।

ভারতে লর্ড কার্লাইলের অভ্যর্থনা টিমের পক্ষ থেকে লুবনা আসিফ এসব তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার দিবাগত রাত ১২টার দিকে লুবনা আসিফ গণমাধ্যমকে জানান, ‘ভারতে লর্ড কার্লাইলের বৃহস্পতিবারের (১২ জুলাই) নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করা হচ্ছে।’

তিনি আরও জানান, লর্ড কার্লাইলের ভারতীয় ভিসা ছিল কিন্তু ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে জানিয়েছে- তার সেই ভিসা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে সফর বাতিল করে তাকে ফিরে যেতে হয়।

এর আগে তারা জানিয়েছিলেন, দিল্লির লে মেরিডিয়ান হোটেলে বৃহস্পতিবার বেলা দেড়টার সময় লর্ড কার্লাইল সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী ও হাউস অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইল বুধবার রাতে ভারতে এসে বৃহস্পতিবার বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে একটি সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার কথা ছিল। ঢাকা থেকে বিএনপির কয়েকজন সিনিয়র নেতা ও খালেদা জিয়ার আইনজীবীরা তার সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল। দিল্লির সাউথ এশিয়া ফরেন করেসপন্ডেন্টস ক্লাবকে (এফসিসি) সূত্র এই তথ্য নিশ্চিত করে।

এ প্রসঙ্গে মঙ্গলবার (১০ জুলাই) সকালে পাঠানো এক সংক্ষিপ্ত বার্তায় (এসএমএস) লর্ড কার্লাইল লিখেছিলেন, ‘আমি দিল্লিতে আসছি। সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (১২ জুলাই)। কোথায়, কটার সময় হবে সেগুলো যথাসময়ে জানিয়ে দেবো।’

তার দিল্লিতে আসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে বাংলাদেশের সংবাদমাধ্যমের একাংশে খবর প্রকাশিত হয়েছিল। এ ব্যাপারে তার দৃষ্টি আকর্ষণ করা হলে লর্ড কার্লাইল জবাবে এই বার্তাটি পাঠান।