খালেদা জিয়ার মুক্তির দাবিতে শুক্রবার বিএনপির বিক্ষোভ

26

খালেদা জিয়াকে মুক্তি ও সুচিকিৎসা না দেয়ার প্রতিবাদে আগামী ২০ জুলাই শুক্রবার বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ সমাবেশ হবে।

রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন।

এ সময় তিনি অভিযোগ করে বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরকার গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। বিএনপিকে বিপর্যস্ত করতে ষড়যন্ত্রের পথে হাঁটছেন শেখ হাসিনা।

তিনি আরও বলেন- ‘বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিএনপির গঠনতন্ত্র থেকে দলীয় গঠনতান্ত্রিক প্রক্রিয়া সর্বসম্মত প্রস্তাবে বিলুপ্ত ৭ নম্বর ধারার অনুরূপ একটি ধারা নির্বাচন কমিশনকে দিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও’তে সংযোজন করার অপচেষ্টা চলছে।

ফখরুল বলেন, ২০১৬ সালে অনুষ্ঠিত বিএনপির ষষ্ঠ জাতীয় সম্মেলনে গঠনতন্ত্র সংশোধনের জন্য দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটির সুপারিশ অনুযায়ী, ২০১৬ সালের ১৯ মার্চ সম্মেলনে কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে ৭ম ধারা বাতিলসহ দলের গঠনতন্ত্র সংশোধন করা হয়। যা পরবর্তীতে নির্বাচন কমিশনে দেয়া হয়েছে।

মির্জা ফখরুল বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমাদের দলের অবস্থান স্পষ্ট করার জন্য ওই কাউন্সিলে দলীয় গঠনতন্ত্রের অংশে দলের সদস্যপত্র আবেদন সংশোধন করে আমি কখনও দুর্নীতিকে প্রশ্রয় দেব না’এই বাক্যটি সংযোজন করা হয়। আমাদের জানা মতে, কোনও দলের গঠনতন্ত্রে সদস্যপদ লাভের জন্য এমন ঘোষণা দেয়ার বিধান নেই।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।