কুমিল্লায় বোমা হামলার মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

0
27

কুমিল্লার চৌদ্দগ্রামে একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলায় আট যাত্রী নিহত হওয়ার ঘটনায় করা বিশেষ ক্ষমতা আইনের মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছেন কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালত।

বুধবার বিকেলে কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম শামছুল আলম শুনানি শেষে এ আদেশ দেন।

গত সোমবার আগামী ২৬ জুলাইয়ের মধ্যে কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতকে বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ মামলায় গত ১ জুলাই বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালত। তবে, সেই আদালতে জামিন চেয়ে করা আবেদন শুনানির জন্য আগামী ৮ আগস্ট শুনানির দিন ঠিক রয়েছে। যেহেতু খালেদার জামিন না দিয়ে এবং আবেদন নিষ্পত্তি না করে শুনানির জন্য পরবর্তী দিন ঠিক করা হয়েছে, সেহেতু বিষয়টি নিয়ে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এরই পরিপ্রেক্ষিতে হাইকোট নিম্ন আদালতকে ২৬ জুলাই বৃহস্পতিবারের মধ্যে বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোলবোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৫৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১৫-২০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এ ঘটনায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হত্যা ও নাশকতার পৃথক দুই মামলায় আসামি করা হয়।

এ ঘটনায় ২০১৭ সালের দুই মার্চ মামলা তদন্তকারী কর্মকর্তা চৌদ্দগ্রাম থানার এসআই মোঃ ইব্রাহীম দীর্ঘ তদন্ত শেষে ৭৮ জনকে দোষী সাব্যস্ত করে আদালত চার্জশিট দাখিল করেন।

মামলা চলাকালীন সময়ে মামলার অন্যতম আসামি বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার মারা যান।