গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে বেলালুর রহমানের যোগদান

0
78
পুলিশ

নবসৃষ্ট গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে যোগদান করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান।

গত ১৮ জুলাই’ ২০১৮ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত এক আদেশে তাকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হিসেবে নিয়োগ করা হয়।

পাবনার চাটমোহর উপজেলার চড়পাড়া গ্রামের শিক্ষাবিদ মরহুম দেলমাহমুদ মিয়া এবং মাতা মরহুমা জসিমন নেছার ষষ্ঠ সন্তান ওয়াই এম বেলালুর রহমান। ১৯৬৯ সালের ০২ জানুয়ারি তিনি বগুড়ায় জন্ম গ্রহন করেন। তিনি বগুড়া জেলা স্কুল থেকে এস এস সি, সরকারী আযিযুল হক কলেজ থেকে এইচ এস সি, চট্টগ্রাম বিআইটি (বর্তমান চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। পাঁচ ভাই ও এক বোনের মধ্যে বেলাল কনিষ্ঠ।

১৯৯২ সালে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে ওয়াই এম বেলালুর রহমান ১৯৯৫ সালে সহকারী পুলিশ সুপার পদে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগ দেন । তিনি এসএসএফ (পিএম অফিস), সিএমপি, খাগড়াছড়ি, আরএমপি, খুলনা জেলার পুলিশ সুপার এবং এআইজিপি (টেলিকম) হিসেবে রাজারবাগ, নওগাঁর পুলিশ সুপার এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পূর্ব তিমুর এবং আইভরিকোস্টে তিনি সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন । কর্মজীবনে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, পূর্বতিমুর, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, আইভোরিকোষ্ট, ঘানা, আরব আমিরাত, সৌদিআরবসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। ডাঃ প্রথমা রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন তিনি। সফল এ পুলিশ কর্মকর্তা দুই সন্তানের জনক।

তার বড় ভাই অধ্যাপক ডাক্তার জাহাঙ্গীর আলম কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ছিলেন, দ্বিতীয় ভাই মেজর জেনারেল মো. ফসিউর রহমান এনডিসি ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ডান্ট, তৃতীয় ভাই ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, একমাত্র বোন দেলেয়ারা মাহমুদ বগুড়া জাহিদুর রহমান মহিলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত অবস্থায় ২০১২ সালে মৃত্যুবরণ করেন, চতুর্থ ভাই হেলাল উদ্দিন ভূমি উন্নয়ন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

ওয়াই এম বেলালুর রহমান নবসৃষ্ট গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এ ইউনিটকে গুছিয়ে কার্যোপযোগী করা ও পরবর্তীতে নগরবাসীকে প্রত্যাশিত সেবা প্রদান করার লক্ষ্যে সকলের কাছে দোয়া এবং সহযোগিতা প্রত্যাশা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here