আ.লীগের সময় শেষ হয়ে এসেছে: নোমান

আওয়ামী লীগের সময় শেষ হয়ে এসেছে বলে দাবি করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যানের আব্দুল্লাহ আল নোমান।

তিনি বলেন, শেষ সময়ে সকল সরকার স্বৈরাচারী হয়ে যায়। আওয়ামী লীগ এখন সেই পথেই হাটছে। তাদের সময় শেষ হয়ে এসেছে।

রবিবার(১২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি। মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল।

মানবন্ধন থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা ও গ্রেফতারের প্রতিবাদ জানান  নোমান। একই সাথে সাংবাদিকদের ওপর হামলারও প্রতিবাদ জানান তিনি।

নোমান বলেন, দেশে সুশাসন নেই; দেশ অর্থনৈতিকভাবে তলাবিহীন ঝুড়িতে পরিণত হয়েছে।

তিনি বলেন, কোমলমতী শিক্ষার্থীদের আন্দোলন কোন রাজনৈতিক দলের ছিলো না। তারা রাজনৈতিক দলগুলোকে বুঝিয়ে দিয়েছে সরকার টেকার মতো নয়, সরকারকে মেরামত করতে হবে।

শিক্ষার্থীদের প্রথমে সমর্থন জানানো সরকারের একটা কৌশল ছিলো মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, সমস্তজাতি যখন এক। তখন সরকার শিক্ষার্থীদের সমর্থন জানায়। এরপরে তাদের চিরাচরিত স্বভাব প্রকাশ প্রায়, শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে। এই হামলা থেকে সাংবাদিকরাও রেহায় পায়নি।

সাবেক এই মন্ত্রী বলেন, সরকার স্বৈরচারী কর্মকাণ্ড বাড়িয়ে দিয়েছে। তারা সাধারণ মানুষসহ বিএনপি কর্মীদের ওপর নির্যাতন চালাচ্ছে।

আইয়ুব খান ও এরশাদ সরকারে মতো বর্তমান সরকারেরও হাতিয়ার লাঠি আর টিয়ারগ্যাস উল্লেখ করে তিনি বলেন, সরকার স্বৈরচারী শাসক হয়েছে। সংবিধান মানছে না। তারা সংবিধানের রক্ষক হয়ে ভক্ষকের মতো কাজ করছে।

আয়োজক সংগঠনের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত এর সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম (বীরপ্রতিক), বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক সদস্য শিরিন সুলতানা, সংগঠনের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।