যাত্রীবাহী বাস আগে, পশু পারাপার পরে: ওবায়দুল কাদের

25

ঈদে যাত্রীদের ভোগান্তি কমাতে যাত্রীবাহী বাস ফেরি পারাপারে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (১৯ আগস্ট) গাবতলী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

আরিচা-দৌলতদিয়া ফেরিতে বাসের চেয়ে পশুবাহী ট্রাকগুলোকে আগে পারাপারের সুযোগ দেওয়ার কারণে যাত্রীদের দেড় থেকে দুই ঘণ্টা বেশি দেরি হচ্ছে এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, অভিযোগটি তিনি শুনেছেন। এ বিষয়ে শাজাহান খানের সাথে কথা বলবেন, যাতে যাত্রীবাহী বাসগুলোকে আগে সেতু পারাপারের সুযোগ দেওয়া হয়।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে অতীতের যেকোনো সময়ের চেয়ে, সড়কের অবস্থা এখন অনেক ভালো। যানজট শুধু সড়কের কারণে হয় না। যানজট আরও অনেক কারণে হয়। তবে আজ ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল সড়কে খবর নিয়েছি, এখন পর্যন্ত যানজটের কোনো খবর পাইনি। যানজট হবেনা একথা আমি বলিনা। মাঝেমাঝে গাড়ি বিকল হয়ে যায়, এক্সিডেন্ট হয় এসব কারণে যানজট সৃষ্টি হয়।’

পশুবাহী গাড়িগুলো ধীর গতিতে চললেও তা ঈদে যানজটের কারণ বলে জানান তিনি।

ওবায়দুল কাদের আশা প্রকাশ করে বলেন, গতবারের চেয়ে যাত্রা স্বস্তিদায়ক হবে, সব জায়গায় মনিটরিং করা হচ্ছে। স্পর্শকাতর পয়েন্টগুলোতে র‌্যাব মোতায়েন করা হয়েছে।

মেঘনার পাশাপাশি গোমতীতে ফেরি চালু করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ড্রেজিং করে গোমতীতে ফেরি চলাচলের উপযোগী করা হয়েছে। মেঘনা-গোমতীতে ডিসেম্বরে নতুন সেতু উদ্বোধনের আগ পর্যন্ত ফেরি সার্ভিস চালু থাকবে।

মওদুদ আহমেদকে গৃহবন্দী করে রাখা হয়েছে এমন দাবিকে অস্বীকার করে ওবায়দুল কাদের বলেন, এ ধরনের কথা মওদুদ আহমেদের নাটক। তিনি ইস্যু তৈরি করার জন্য এসব করছেন।

মন্ত্রী বলেন, দেশে বিদেশে বসে ষড়যন্ত্র করছে বিএনপি, নির্বাচনে হেরে যাওয়ার আশংকায় সংঘাতের পরিবেশ তৈরি করেছে তারা।