‘আমজনতার স্বার্থকে সামনে ধরে এগিয়ে যাবে যুবসমাজ’

13

যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ডা. অধ্যাপক একিউএম বদরুদ্দোজা (বি) চৌধুরী বলেছেন, যুবসমাজ দেশের আমজনতার স্বার্থকেই সামনে ধরে এগিয়ে যাবে, কোনো বিশেষ নেতা বা রাজনৈতিক দলের কাছে আত্মসমর্পণ করে নয়।

যুবসমাজকে উদ্দেশ করে তিনি বলেন, ‘সাধারণ মানুষকেই আপনারা সঙ্গী হিসেবে গ্রহণ করেছেন। ইনশা আল্লাহ, আপনাদের হাতেই বাংলাদেশ নিরাপদ থাকবে। বাংলাদেশের ভবিষ্যৎ আপনাদের হাতে।’

রোববার সন্ধ্যায় রাজধানীর কৃষিবিদ কনভেনশন হলে বিকল্পধারা বাংলাদেশের সহযোগী সংগঠন ‘প্রজন্ম বাংলাদেশ’ এর যুব প্রচার অভিযান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বি চৌধুরী এসব কথা বলেন।

যুবসমাজের বিজয় সুনিশ্চিত মন্তব্য করে তিনি বলেন, আমরা আপনাদের চিন্তাধারা হয়তো এতোদিন সঠিকভাবে উপলব্ধি করতে পারিনি।

নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের প্রতি ইঙ্গিত করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘তোমরা বলেছো- উই ওয়ান্ট জাস্টিস। সারা বাংলাদেশ বলেছে- উই ওয়ান্ট জাস্টিস। আমরা বলেছি- উই ওয়ান্ট জাস্টিস। তোমাদের মতো করে দেশকে ভালোবাসার, বোঝার হয়তো আমাদের ঘাটতি ছিল, সে ঘাটতি তোমরা পুরিয়ে দিয়েছো।’

তিনি আরও বলেন, বয়স এখানে কোনো বিষয় নয়। বিষয় হচ্ছে অধিকার আদায়ে এগিয়ে আসা, পথ দেখানো। তরুণরা সেই পথ দেখিয়েছে।

অনুষ্ঠানে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, এটা (নিরাপদ সড়ক আন্দোলন) শুধু কোমল শিশুদের আন্দোলন নয়, এটা পুরো ১৬ কোটি মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ।

তিনি বলেন, ‘সরকার বলেছে শিক্ষার্থীরা তাদের চোখ খুলে দিয়েছে। কিন্তু তাদের যখন পুলিশ দিয়ে এবং হ্যালমেট বাহিনী দিয়ে হাতুড়ি দিয়ে পেটানো হয়েছে, তখন কি সরকারের চোখ বন্ধ ছিল?’

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, অনেকে বলছেন দেশে এখন যা চলছে তা বদলাতে পারবেন না। তরুণ প্রজন্ম দেখিয়েছে বদলানো সম্ভব।

অনুষ্ঠান পরিচালনা করেন মাহী বি চৌধুরী। অনুষ্ঠান শুরু হয় প্রদীপ সাহা, মতলব আলী ও শারমিন সুলতানা নামে তিন তরুণ-তরুণীর জীবনের কথা নিয়ে। পরে ‘বাংলাদেশের সংঘাতের রাজনীতি’ নিয়ে একটি ভিডিওচিত্র প্রদর্শিত হয়।