আজীবন সম্মাননায় ভূষিত কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম

0
22

কৃষিবিদ ও কৃষির কল্যাণে দীর্ঘদিন ধরে কাজ করার স্বীকৃতি হিসেবে আজীবন সম্মাননা পেলেন সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেঅাইবি) থেকে তাকে এ সম্মাননা দেওয়া হয়। আজ শনিবার কেঅাইবি’র ৬ষ্ঠ জাতীয় কনভেনশন, আন্তর্জাতিক সেমিনার, কাউন্সিল অধিবেশন ও বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে তাকে এ সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলার কৃষি,কৃষক ও কৃষিবিদের কল্যাণে নিরলস কাজ করে আসার ও কৃষিবিদ ইন্সটিটিউশনকে কৃষির একটি প্রযুক্তিঘর হিসেবে গড়ে তোলার অনন্য স্বীকৃতি হিসেবে তাকে আজীবন সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেআইবি কর্তৃক তাঁকে এ সম্মাননা দেয়া হয়।

কৃষিবিদ পদক, বঙ্গবন্ধু কৃষি পদক প্রদানসহ কৃষিবিদদের বিভিন্ন সংগঠনে দীর্ঘদিন ধরে তিনি নেতৃত্ব দিয়ে আসছেন।

২০০৯ সালে কেআইবি নির্বাচনে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ থেকে মনোনীত প্রার্থী হিসেবে বাহাউদ্দিন নাছিম সবচেয়ে বেশি ভোট পেয়ে মহাসচিব পদে নির্বাচিত হন। কৃষিবিদ দিবস পালনেও তার ভূমিকা অনেক রয়েছে। কৃষিবিদ পদক, বঙ্গবন্ধু কৃষি পদক প্রদানসহ কৃষিবিদদের বিভিন্ন সংগঠনে দীর্ঘদিন ধরে নেতৃত্ব দিয়ে আসা বাহাউদ্দিন নাছিম কৃষিবিদদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

কৃষিবিদদের সন্তানদের বৃত্তি প্রদান, অসচ্ছল কৃষিবিদদের সহযোগিতা প্রদান, কৃষিবিদদের পদোন্নতির ব্যবস্থাসহ বিভিন্ন ক্ষেত্রে কৃষিবিদদের মঙ্গলে আত্মনিয়োগ করেন নাছিম। কৃষি শিক্ষা প্রসারেও তিনি ভূমিকা রাখেন।

রাজধানীর খামারবাড়ি বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটশ চত্বরে ‘ভিশন ২০৪১: ফিউচার অব ফুড অ্যান্ড সাসটেইনেবল ফার্মিং ইন বাংলাদেশ’ স্লোগান নিয়ে রাজধানীতে শুরু হয়েছে দুইদিন ব্যাপী কৃষিবিদদের ৬ষ্ঠ জাতীয় কনভেনশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদদের মিলনমেলার এই মনোজ্ঞ অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। বেলুন উড্ডয়ন ও শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করার মাধ্যমে এই অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।

কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিবিদ ইন্সটিটিউশনের সভাপতি এ এম এম সালেহের সভাপতিত্বে বক্তব্য দেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আইএফডিসির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী স্কট জে অ্যাঞ্জেলসহ অনেকে। স্বাগত বক্তব্য দেন কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব কৃষিবিদ মোহাম্মদ খায়রুল প্রিন্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here