সংকটের সময় এলিটরা কেটে পড়ে: ড. শাম্মী আহমেদ

23

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ বলেছেন, অতীত ইতিহাসে দেখা গেছে, দলের কোনো সংকটের সময় এলিটরা কেটে পড়ে। হঠাৎ করে তারা দল নিরপেক্ষ হয়ে যান। কিন্তু দল যখন ক্ষমতায় থাকে তখন তারা নানা ভাবে ফায়দা হাসিল করেন। যারা চরম দুঃসময়েও আওয়ামী লীগকে ছেড়ে যায় না বা যাবে না তাদের দিয়েই দলের কমিটি গঠন করতে হবে।

রোববার সকালে রাজধানীর ইস্কাটনে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটি আয়োজিত এক কর্মশালায় শাম্মী আহমেদ একথা বলেন।

আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের ইতিবাচক দিকগুলো তুলে ধরার কর্মপরিকল্পনা নির্ধারণ করতে এই কর্মশালার আয়োজন করা হয়। সভায় বেশ কয়েকজন সাবেক রাষ্ট্রদূত তাদের মতামত তুলে ধরেন। তারা বলেন, সরকারের ইতিবাচক কর্মকাণ্ড বিশ্ববাসীর সামনে তুলে ধরতে বিদেশে আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনগুলোর কমিটিতে এলিট শ্রেণির লোকদের আনতে হবে।

জবাবে শাম্মী আহমেদ বলেন, ৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগের এলিট হিসেবে যারা পরিচিত ছিল তারা রাতারাতি সুর বদল করে ফেলেছিল। দীর্ঘ ২১ বছর আওয়ামী লীগের চরম দুঃসময়ে সাধারণ নেতাকর্মীরা রাজপথে আন্দোলন করেছে। এক এগার সরকারের শাসনামলে আওয়ামী লীগের সাধারণ নেতাকর্মীরাই শেখ হাসিনার মুক্তির দাবিতে রাজপথে আন্দোলন করেছে। তখন আমরা এলিটদের খুঁজে পাইনি বলেন শাম্মী আহমেদ।