‘ওয়েল ডান মেজর ডালিম’- কথাটি কে বলেছিলেন?: কাদের

১৫ আগস্ট হত্যাকাণ্ডের নেপথ্যে কারা ছিলো তা জাতির সামনে উন্মোচনের সময় এসেছে। একজন জেনারেল মেজর ডালিমের সঙ্গে দেখা হওয়ার পর মন্তব্য করেছিলেন ‘ওয়েল ডান মেজর ডালিম’। তিনি কে? তিনি আর কেউ নন জিয়াউর রহমান। বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার দাবিতে স্বাক্ষর সংগ্রহ কর্মসূচিতে এসব কথা বলেন তিনি। এসময় দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কাদের বলেন, এ কথার অর্থ কী? ১৫ আগস্ট হত্যাকাণ্ডের নেপথ্যে এই জিয়াউর রহমান ছিলেন। বঙ্গবন্ধুর খুনিদের নিরাপদে বিদেশে পাঠিয়ে দিয়েছিলেন কে? তিনি জিয়াউর রহমান। এই খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়েছিলেন কে? জিয়াউর রহমান।

তিনি বলেন, ১৫ আগস্টের খুনিদের বিচার হবে না এই মর্মে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করেছিলেন জিয়াউর রহমান। এই খুনিদের বিচার কাজ বন্ধ করতে পঞ্চম সংশোধনীতে ইনডেমনিটি অর্ডিন্যান্স যুক্ত করেছিলেন কে? এই জিয়াউর রহমান। লাখো শহীদের রক্তে অর্জিত সংবিধানে কেন ইনডেমনিটি অর্ডিন্যান্স যুক্ত করা হয়েছিল? সেই প্রশ্নের জবাব বিএনপি এখনও দেয়নি।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার করা হয়েছে। এখনও ৬ জন খুনি বিদেশে পালিয়ে রয়েছে। এর মধ্যে রাশেদ চৌধুরী পালিয়ে আছে যুক্তরাষ্ট্রে। রাজনৈতিক আশ্রয়ে সে সেখানে বসবাস করছে। তাকে ফিরিয়ে আনতে ট্রাম্প সরকারের সাথে আলোচনা চলছে। এ বিষয়ে যথেষ্ট অগ্রগতি হয়েছে। যুক্তরাষ্ট্র সরকারও আমাদের সহযোগিতা করছে। যুক্তরাষ্ট্রের আদালতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে।