আন্দোলনে নয়, জনগণ ইলেকশন মুডে: কাদের

‘দেশের জনগণ আন্দোলন নয়, ইলেকশন মুডে আছে তারা আন্দোলনে যায় না’- বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (২৩ সেপ্টেম্বর) চট্টগ্রামের কর্নফুলী সেতুর পাশে এক পথসভায় তিনি এ মন্তব্য করেন।

নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের সাংগঠনিক সফরে ঢাকা থেকে চট্টগ্রাম-কক্সবাজারের উদ্দেশ্যে শনিবার সকাল রওনা দেয় কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারা। যাওয়া পথে কুমিল্লা, ফেনীসহ বিভিন্ন জায়গায় নির্বাচনী পথসভাও করেন তারা।

দেশের জনগণ এখন ইলেকশন মুডে রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি‘র ঈদের পর আন্দোলন; দেখতে দেখতে ১০ বছর ২০টা ঈদ চলে গেছে; দেখতে দেখতে ১০ বছর, আন্দোলন হবে কোন বছর; আন্দোলন হবে- হবে না। আন্দোলন ১০ বছর হলো না এক মাসেও হবে না….মানুষ এখন ইলেকশন মুখী। তারা কি আন্দোলনে যায়? না।

১০ বছর আন্দোলনে ব্যর্থ বিএনপি মন্তব্য করে তিনি বলেন, ‘বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে কোটা আন্দোলনের ভর করেছিল, সেটা ব্যর্থ, তারপরে ছাত্রছাত্রীদের নিরাপদ সড়কের মধ্যে ঢুকছিলো। সেখানেও ব্যর্থ।

এ সময় গুজব সন্ত্রাসকে ঐকবদ্ধভাবে প্রতিরোধ করার আহ্বান জানান তিনি।

নারী ভোটাদের উদ্দেশ্যে সেতুমন্ত্রী বলেন, মা-বোনদের বলি, আগে স্কুল কলেজে আপনার সন্তানের রেজিস্ট্রশন হত বাবার নামে কিন্তু যে মা এত কষ্ট করে সন্তান জন্ম দেয়। এখন বাবা সঙ্গে মা‘র পরিচয় থাকে। এই সম্মান নারীজাতিকে বঙ্গবন্ধুর কন্যা দিয়েছে।

কাদের বলেন, এক সময় কর্ণফুলী বিএনপির ঘাঁটি ছিল। ফখরুল সাহেব বলত চট্টগ্রামের কর্ণফুলী বিএনপির ঘাঁটি, এসে দেখে যান সেই ঘাঁটি ভেঙে চুরমার হয়ে গেছে। আজ থেকে দেখে যান কর্ণফুলী এখন আওয়ামী লীগের ঘাঁটি।

এসময় চ্ট্টগ্রাম বাসীর উদ্দেশ্যে তিনি বলেন, তাদের (বিএনপি) কোন কাজ আছে? কোন কাজ নাই। তাহলে ভোট কাকে দিবেন? কাজের লোক যদি আপনার দলেরও না হয়, তাকেই আপনি ভোট দিবেন। আপনাদের দল ক্ষমতায় এসে নিজেদের পকেট ভর্তি করে। সেই দলকে ভোট দিয়ে আপনার কোন লাভ আছে?’

দলীয় নেতাদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে কাদের বলেন, ঘরের মধ্যে ঘর; মশারির ভেতর মশারি খাটাবেন না। ঐক্যবদ্ধ থাকলে আওয়ামী বিজয় হবে। আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়, ইনশাল্লাহ কেউ ঠেকাতে পারবে না।

মোটর সাইকেল ব্যবহারকারী নেতাকর্মীদের হেলমেট পড়ার শপথ করান, ইয়াবাকে না বলো, মাদককে না বলো, বলে সমাবেশে এ শপথ করান সেতুমন্ত্রী।