বাংলাদেশ থেকে অন্যায়, অত্যাচার ও নির্যাতন চলে যাক : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শারদীয়া শুভেচ্ছার এক অনু্ষ্ঠানে বলেন, ‘‘এই দিনে আমাদের সকলের প্রার্থনা হোক, বাংলাদেশ থেকে অন্যায় চলে যাক, অত্যাচার চলে যাক, নির্যাতন চলে যাক। অসুর সে যত শক্তিশালী হোক তাকে অবশ্যই আমাদেরকে পরাজিত করতে হবে।”

তিনি বলেন,’আমরা অন্ধকার থেকে আলোয় যেতে চাই, আমরা মুক্ত বাংলাদেশ দেখতে চাই, আমরা সমৃদ্ধ-সম্মিলিত একটা বাংলাদেশ দেখতে চাই।  আসুন আজকের এই পবিত্র দিনে আমাদের এই প্রার্থনা হোক- আমরা বাংলাদেশকে সত্যিকার অর্থেই গণতান্ত্রিক বাংলাদেশ, একটি সমৃদ্ধ বাংলাদেশ, শান্তিময় বাংলাদেশ যেন আমরা দেখতে পারি।”

মঙ্গলবার (১৬ অক্টোবর) রাতে ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শারদীয়া দুর্গোৎসব উপলক্ষে এই শুভেচ্ছা অনুষ্ঠান হয়। রাতে ঢাকেশ্বরী  ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এসে পৌঁছালে বিএনপি মহাসচিবসহ নেতৃবৃন্দকে শুভেচ্ছা জানান মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি সুরেন্দ্র নাথ মজুমদারসহ নেতৃবৃন্দ।

মির্জা ফখরুল বলেন, ‘‘ দেবী দুর্গার আরাধনা করা হয় শক্তির জন্যে। কোন শক্তি? অসুরের যে শক্তি তাকে বদ করবার জন্যে। অন্যায়, অত্যাচার, নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে এই উপাসনা।সব সময় সত্যের পক্ষে, অসত্যের বিরুদ্ধে, ন্যায়ের পক্ষে অন্যায়ের বিরুদ্ধে এবং সব রকমের নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দুর্গতিনাশিনী দেবী দুর্গার আরাধনা এই সময়ে হয়ে থাকে। এটা সার্বজনীন বাংলাদেশে এই পূজা।

বাংলাদেশে দূর্গা পূজার বৈশিষ্টের কথা উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির যে বৈশিষ্ট -একই বৃন্তে দুইটি ফুল, হিন্দু-মুসলমান হাজার হাজার বছর ধরে এখানে বাস করছে একই বৃন্তে দুইটি ফুলের  মতোই।আরও বৈশিষ্ট হচ্ছে , দুর্গা পূজার সময়ে অপূর্ব মিলন মেলা ঘটে থাকে।”

ঢাকেশ্বরী মন্দিরের জমি বেদখলমুক্ত করতে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও তৎকালীন ঢাকার মেয়র সাদেক হোসেন খোকার অবদানের কথা তুলে ধরেন বিএনপি মহাসচিব।

শুভেচ্ছা বক্তব্যের আগে মন্দির প্রাঙ্গনে দুর্গা প্রতিমার সামনে দাঁড়িয়ে পূজা অবলোকন করেন বিএনপি মহাসচিবসহ নেতৃবৃন্দ।

স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ও  হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান কল্যাণ ফ্রন্টের আহবায়ক গৌতম চক্রবর্তী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।এছাড়াও শুভেচ্ছা অনুষ্ঠানে দলের কেন্দ্রীয় নেতা আবদুল আলীম, জয়ন্ত কুমার কুন্ড, অমলেন্দ্র অপু, দেবাশীষ রায়, রমেশ দত্ত, আমিনুল ইসলাম, জুলফিকার মতিন, তরুন দে, জাসাসের হেলাল খান, শায়রুল কবীর খান উপস্থিত ছিলেন। পরে বিএনপি মহাসচিব বনানী মাঠে পূজা মন্ডপ পরিদর্শন করেন।