ধর্মঘট নিয়ে কোনও মন্তব্য করতে রাজি নন শাজাহান খান

পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট নিয়ে মন্তব্য করতে রাজি হননি বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ও নৌমন্ত্রী শাজাহান খান।

রোববার সকালে সচিবালয়ে সাংবাদিকরা ধর্মঘটের বিষয়ে তাকে প্রশ্ন করলে তিনি মন্তব্য করতে রাজি হননি।

আপনি শ্রমিকদের সংগঠনের দায়িত্বশীল ব্যক্তি সাংবাদিকদের করা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি জানি না, আমি কিছু জানি না। আমি এটা নিয়ে কিছুই বলবো না। ধর্মঘট নিয়ে কোনও মন্তব্য নয়।

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেখানে সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা সংশোধন এবং ৮ দফা দাবি পূরণের আহ্বান জানানো হয়। ঘোষণা করা হয় ৪৮ ঘণ্টার কর্মবিরতি কর্মসূচি।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে আজ রোববার ভোর ছয়টা থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলছে। যা আগামী মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত চলবে।

আট দফা দাবিগুলো হলো-সড়ক দুর্ঘটনায় সকল মামলা জামিনযোগ্য করতে হবে। শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না। সড়ক দুর্ঘটনায় তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে। ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করতে হবে। সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে। সকল জেলায় শ্রমিকদের ব্যাপকহারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে। লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।