আন্দোলনের মাধ্যমেই দাবি আদায় করা হবে: ফখরুল

আন্দোলন সংগ্রামের মাধ্যমেই কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং সুষ্ঠু নির্বাচনের দাবি আদায় করা হবে বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বিএনপির গণঅনশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমরা দেশে একটি সুষ্ঠু নির্বাচন চাই। যে নির্বাচনে মানুষ তাদের ভোট দিয়ে পছন্দের সরকার নির্বাচন করবে। কিন্তু সরকার পরিস্থিতিকে জটিল করছে। আমাদের চেয়ারপারসনের সাজার মেয়াদ বাড়িয়ে দেয়া হলো। বিষয়টি নেত্রীকে জানানোর পর তিনি বলেছেন, সাজা যত দেয়ার দিক। তবুও মাথা নত করবো না।

ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারকে পরাজিত করা হবে এমন হুঁশিয়ারি উচ্চারণ করে বিএনপি মহাসচিব বলেন, আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হই। ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে পরাজিত করবো।

ফখরুল বলেন, বন্ধুগণ আমরা মাথানত করবো না। আমরা নিজেদের অধিকারের আন্দোলন ও লড়াইয়ের মধ্য দিয়ে তা আদায় করবো। আমাদের বেঁচে থাকার অধিকার, ১৯৭১ সালের যে চেতনা নিয়ে স্বাধীনতার যুদ্ধ করেছিলাম সেই অধিকার আমরা প্রতিষ্ঠা করবোই করবো।

রাজনৈতিক উদ্দেশ্যে খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব। বলেন, বিচার ব্যবস্থা এখন সরকারের নিয়ন্ত্রণে চলছে। তার প্রমাণ গত দুই দিনে খালেদা জিয়ার মামলার রায়ে হয়ে গেছে। সরকার প্রতিটি প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে। দেশের বিচার ও প্রশাসন ব্যবস্থাকেও তারা ধ্বংস করে দিয়েছে। আজকে দেশ আর গণতান্ত্রিক দেশ নেই, স্বৈরতান্ত্রিক দেশে পরিণত হয়েছে।

গণতন্ত্রের সঙ্গে খালেদা জিয়া ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন দাবি করে বিএনপি ফখরুল বলেন, গণতন্ত্র মানেই খালেদা জিয়া। তাই আজকে তার মুক্তির দাবিতে অনশন করছি।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বিএনপির গণঅনশন শুরু হয় সকাল ১০টা থেকে। চলে বিকেল পৌনে ৪টা পর্যন্ত।