৮টি শরিক দল নিয়ে ধানের শীষ প্রতীকে ভোটে লড়বে বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত ৮টি শরিক দল নিয়ে ধানের শীষ প্রতীকে ভোটে লড়বে বিএনপি।

দলগুলো হলো বিএনপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), খেলাফত মজলিস, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

রবিবার (১১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশনকে (ইসি) এক চিঠির মাধ্যমে এ তথ্য জানান বিএনপির একটি প্রতিনিধি দল।

প্রতিনিধিদলে ছিলেন চেয়ারপারসন খালেদা জিয়ার প্রেস উইং সদস্য শায়রুল কবির খান, চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য বিজন কান্তি সরকারসহ আরও অনেকে।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিম্নলিখিত নিবন্ধিত রাজনৈতিক দলগুলো যৌথভাবে ‘ধানের শীষ’ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

চূড়ান্ত মনোনয়ন সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট নির্বাচনী আসনে যৌথভাবে মনোনীত প্রার্থীকে প্রতীক বরাদ্দের জন্য লিখিতভাবে অবহিত করা হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৯ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর। আর ভোট হবে ২৩ ডিসেম্বর।

তবে তফসিল পিছিয়ে নির্ধারিত তারিখের একমাস পর নির্বাচন দেয়ার জন্য কমিশনের প্রতি দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। অন্যদিকে নির্বাচন এক সপ্তাহ পেছানোর দাবি জানিয়ে কমিশনকে চিঠি দিয়েছে বি.চৌধুরীর যুক্তফ্রন্ট।