৩ দিনে ৩৩শ মনোনয় ফরম বিক্রি আ.লীগের

বাংলাদেশ আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী হতে আগ্রহীদের মধ্যে তৃতীয় দিনের মতো মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিন আট বিভাগের মোট ৮৩৫ জন কিনেছেন মনোনয়ন ফরম। এর আগে প্রথম দিন ১ হাজার ৩২৮টি ও দ্বিতীয় দিনে ১ হাজার ১৩২টি ফরম বিক্রি হয়েছিল। তিন দিন মিলিয়ে ক্ষমতাসীন দল থেকে বিক্রি হওয়া মনোনয়ন ফরমের মোট সংখ্যা ৩ হাজার ২৯৫টি।

রোববার (১১ নভেম্বর) আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান কেন্দ্র থেকে জানা গেছে, এদিন টানা তৃতীয় দিনের মতো বিক্রি হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম। এদিন বিক্রি হওয়া ৮৩৫টি ফরমের মধ্যে ঢাকা বিভাগ থেকে ২২০ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ১৮২ জন, রাজশাহী বিভাগ থেকে ৭৯ জন, বরিশাল বিভাগ থেকে ৮৮ জন, রংপুর বিভাগ থেকে ৮৩ জন, সিলেট বিভাগ থেকে ২৬ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ৭২ জন ও খুলনা বিভাগ থেকে ৮৫ জন মনোনয়ন ফরম তোলেন।

তৃতীয় দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহকারীদের মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন তৈরি করেন জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি। তিনি নিজেই আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত হয়ে ফরম সংগ্রহ করেন।

এদিন আরও ফরম সংগ্রহ করেন বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিচালক (আইজিপি) নূর মোহাম্মদ। কিশোরগঞ্জের পাকুন্দিয়া-কটিয়াদি আসনের জন্য তার পক্ষ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার ছেলে।

রোববার ঢাকা বিভাগের টাঙ্গাইল-১ আসন থেকে আওয়ামী লীগের সভাপতমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, ঢাকা-১৫ থেকে দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, গাজীপুর কালিগঞ্জ থেকে চিত্রনায়ক ফারুক, ঢাকা-৮ থেকে সাবেক ছাত্রনেতা ও সূত্রাপুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী আবু সাইদসহ ২২০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম-১ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম-১৩ আসনে আখতারুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম-১১ আসনে চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, ফেনী-৩ আসনে অভিনেত্রী শমী কায়সার, চাঁদপুর থেকে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, লক্ষ্মীপুর সদর থেকে পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল, ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে ঢাকা মহানগর আওয়ামী দক্ষিণের সাংগঠনিক সম্পাদক মোর্শেদ কামালসহ চট্টগ্রাম বিভাগের ১৮২ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এদিন ময়মনসিংহ অঞ্চল থেকে মনোনয়ন ফরম সংগ্রহকারী নেতাদের মধ্যে ছিলেন জামালপুর-৫ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি, নেত্রকোনা-২ আসনে সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা শাহ মোস্তফা আলমগীর, ময়মনসিংহ-৭ আসনে নুরুল আলম পাঠান মিলন, ময়মনসিংহ-১০ একেএম সাজ্জাদ হোসেন শাহীনসহসহ ৭২ জন।

রাজশাহী বিভাগে জয়পুরহাট-২ আসনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন, একই আসনসহ জয়পুরহাট-১ আসন থেকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী, পাবনা-৫ আসনে সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা মাজহারুল ইসলাম মানিক, জয়পুরহাট-২ তৌহিদুল হাসান বুলবুলসহ মোট ৭৯ জন মনোনয়ন সংগ্রহ করেছেন।

অন্যদিকে, খুলনা বিভাগের মাগুরা-১ আসনে প্রধাননমন্ত্রীর বিশেষ সহকারী অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর ও নড়াইল-২ আসনে জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মনোনয়ন ফরম নিয়েছেন। এছাড়া, বাগেরহাট-২ আসনে শেখ হেলালের ছেলে শেখ সারাহ নাসের তন্ময়, বাগেরহাট-৪ আসনে ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগসহ খুলনা বিভাগ থেকে মনোনয়ন নিয়েছেন ৮৫ জন।

রংপুর বিভাগে দিনাজপুর-৩ আসনে হুইপ ইকবালুর রহিম, দিনাজপুর-২ আসনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দিনাজপুর-৫ আসনে জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জাকারিয়া জাকির, ঠাকুরগাঁও-৩ আসনে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখতারুল ইসলামসহ ৮৩ জন মনোনয়ন ফরম নিয়েছেন।

এছাড়া, সিলেট বিভাগে সিলেট-১ আসনে সাবেক মেয়র বদরুদ্দীন কামরানসহ ২৪ জন এবং বরিশাল বিভাগে বরিশাল-১ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য হাসনাত আবদুল্লাহ, বরিশাল-৫ আসনে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, বরিশাল-২ আসনে ছাত্রলীগের সাবেক সভাপতি শাহে আলম, বরিশাল সদর আসনে জেবুন্নেসা আফরোজ হীরণ, বরিশাল-২ বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সদস্য দিপীকা রাণী সমাদ্দারসহ ৮৮ জন মনোনয়ন ফরম কিনেছেন।

রোববারও মনোনয়ন ফরম সংগ্রহে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশী ও তাদের অনুসারী নেতাকর্মীদের প্রচণ্ড ভিড় ছিল। নানা রঙের ব্যানার-ফেস্টুন নিয়ে শো-ডাউনের মাধ্যমে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন তারা। ঢাকা ও ঢাকার বাইরে থেকে আসা নেতাকর্মীদের কারণে কার্যালয়ের আশপাশের রাস্তায় যানজটও দেখা যায়।

কার্যালয়ে আট বিভাগের মনোনয়ন জমা বুথ সূত্রে জানা গেছে, এই তিন দিনে প্রায় দুই হাজার মনোনয়ন ফরম জমাও পড়েছে।