যেসব আসনে ১ নৌকায় ২ মাঝি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চিঠি ইস্যু করা হয়েছে। সবগুলো আসনে একক প্রার্থী থাকলেও ব্যাতিক্রম রয়েছে ৫টি আসনে।

রবিবার (২৫ নভেম্বর) বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত চিঠি মনোনীত প্রার্থীদের হাতে তুলে দেয়া হয়।

আওয়ামী লীগ ২৩০টি আসনে তাদের প্রার্থীদের মনোনয়ন চিঠি তুলে দিয়েছেন ২২৫ আসনে একক প্রার্থী দিলেও ৫টি আসনে ২ জন করে প্রার্থী রাখা হয়েছে।

এক আসনে ২ জন করে প্রার্থী তালিকায় রয়েছেন- পটুয়াখালী-২ আসনে ১০ম জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের ও কৃষিক লীগ নেতা শামসুল হক রেজা। কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশানমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও কৃষিবিদ মসিউর রহমান হুমায়ুন। ঢাকা-৫ আসনে বর্তমান সাংসদ হাবিবুর রহমান মোল্লা ও যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি মনোয়ার হোসেন মনু। চাঁদপুর-১ আসনে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও এনবিআরের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান। বরগুনা-১ আসনে বর্তমান সাংসদ ধীরেন্দ্র দেব নাথ শম্ভু ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, ৩০০ আসনের মধ্যে জোটের শরিক দলগুলোর জন্য ৭০টি আসন রেখে ২৩০টি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চিঠি ইস্যু করা হচ্ছে।

নির্বাচন কমিশনের পুনঃতফসিল অনুসারে, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ১০ ডিসেম্বর।