ধানের শীষের চূড়ান্ত প্রার্থী জানা যাবে ১০ দিন পর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। বুধবার (২৮ নভেম্বর) বিকাল ৫টার মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে।

ইতোমধ্যেই বিএনপি, আওয়ামী লীগসহ নির্বাচনের অংশগ্রহণের ইচ্ছুক দলগুলো তাদের প্রার্থীদের মনোনয়ন জমা দিয়েছে। ক্ষমতাসীনদের প্রধান প্রতিপক্ষ বিএনপির তাদেরও প্রার্থীদের চিঠি দিয়েছে। দলটি এক আসনের বিপরীতে একাধিক প্রার্থীকে চিঠি দিয়েছে।

ফলে ধানের শীষ নিয়ে নির্বাচনে বিএনপি ও জোটের প্রার্থী কে হচ্ছেন তা জানতে অপেক্ষা করতে হবে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত। নির্বাচনী কৌশল ও জোট মিত্রদের সঙ্গে চূড়ান্ত সমঝোতা না হওয়ায় প্রত্যাহারের শেষ সময়ে

দল ও জোটের প্রার্থী চূড়ান্ত করে চিঠি দেবে বিএনপি। ওই সময়ই জানা যাবে ৩০০ আসনে বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের কে কোন আসনে প্রার্থী হচ্ছেন। আজকের মধ্যেই বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের শরিকদের মনোনয়নপ্রত্যাশীরা মনোনয়নপত্র জমা দেবেন।

যারা দলীয় মনোনয়ন পেয়েছেন তাদের সবাইকে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে মনোনয়নপত্র জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। প্রত্যাহারের শেষ সময়ে চূড়ান্ত প্রার্থীকে রেখে অন্যদের মনোনয়নপত্র তুলে নিতে বলা হবে। দলীয় কৌশল হিসেবে বিএনপি বেশিরভাগ আসনে একাধিক প্রার্থী মনোনয়ন দিয়েছে। একাধিক প্রার্থী দেয়ার ক্ষেত্রে প্রার্থীদেরই বলে দেয়া হয়েছে যাকে মনোনয়ন দেয়া হবে তার পক্ষেই কাজ করতে হবে। যাদের চূড়ান্ত মনোনয়ন দেয়া হবে তারাই কেবল নির্বাচনে লড়বেন।