তিনশ’ আসনে কেন আটশ’ প্রার্থী দিলো বিএনপি?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশ আসনে বিএনপি আটশ জনকে মনোনয়ন দিয়েছে। তাই দলটির চূড়ান্ত প্রার্থী কে হচ্ছেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। চূড়ান্ত প্রার্থী জানতে অপেক্ষা করতে হবে আরো ৮-১০ দিন।

খোঁজ নিয়ে জানা গেছে, আওয়ামী লীগের প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার পূর্বে বিএনপি নিজ দলীয় প্রার্থীর নাম গোপন করার কৌশল নিয়েছে।

মঙ্গলবার পর্যন্ত প্রায় ৮০০ জনকে মনোনয়ন চিঠি দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সবগুলো মনোনয়নপত্রেই স্বাক্ষর করেছেন বিএনপি মহাসচিব নিজে।

তিনি বলেন, আমরা এখন পর্যন্ত মনোনয়ন দিয়েছি প্রায় ৮০০ এর মতো। ২০-দলীয় জোটের শরিকদেরও দেওয়া হয়েছে। ঐক্যফ্রন্ট নিজ নিজ দল থেকে মনোনয়ন দিচ্ছে। পরে যখন বাছাই হয়ে যাবে, তখন ঠিক করা হবে।

শরিকদের সঙ্গে সর্বমোট আসন বণ্টন কত হবে? এমন প্রশ্নে তিনি বলেন, ৬০ এর বেশি হবে না মনে হয়।

২০-দলীয় জোটের শরিকদের কত আসন ছাড়া হবে এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, সঠিক ফিগার বলতে পারব না। সম্ভবত অ্যারাউন্ড ফিফটিন।

জাতীয় ঐক্যফ্রন্ট ও বিশ দলীয় জোটের শরিকদের কত আসন ছাড়া হবে জানতে চাইলে তিনি বলেন, এখন তারা তাদের দল থেকে মনোনয়ন দিচ্ছে। পরে এটা আলোচনা করে ঠিক করা হবে।

বিএনপি এখনো প্রার্থিতা নিশ্চিত না করার কারণ সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক দলের এক স্থায়ী কমিটির সদস্য জানান, মূলত প্রার্থীদের সরকারি হয়রানি থেকে
সুরক্ষার কৌশল হিসেব বিএনপি দেরিতে প্রার্থীদের চূড়ান্ত করতে চায়। এছাড়া দলের অভ্যন্তরীণ কিছু কৌশলের কথাও ভাবা হচ্ছে।

তিনি বলেন, আওয়ামী লীগ যে কোনো ভাবে নির্বাচনে জিততে মরিয়া। সে কারণে আমরা যথেষ্ট সজাগ থেকে আমাদের প্রার্থী চূড়ান্ত করার কথা ভেবেছি।