‘বেছে বেছে নির্বাচন কমিশনের মনোনয়নপত্র বাতিল সরকারের পরিকল্পনার অংশ’

লিস্ট বা তালিকা করেই মনোনয়ন বাতিল করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বেছে বেছে নির্বাচন কমিশনের মনোনয়নপত্র বাতিল ‘সরকারের পরিকল্পনার অংশ’।

আজ রোববার ঢাকায় এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রুহুল কবির রিজভী বলেন, কেবল খালেদা জিয়া নয়, ‘বেছে বেছে’ তাদের জনপ্রিয় প্রতিনিধিদের মনোনয়নপত্র বাতিল করা হচ্ছে। এটা উদ্দেশ্যপ্রণোদিত ও দুরভিসন্ধিমূলক।

‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার যে বিপুল জনপ্রিয়তা, সেই জনপ্রিয়তা থেকে তাকে দূরে সরানোর যে মাস্টারপ্ল্যান সরকার করেছে, সে নীল নকশার অংশ বলে আমরা মনে করি।’

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া সংসদ নির্বাচনের জন্য তার নামে ফেনী ও বগুড়ার তিনটি আসনে মনোনয়ন সংগ্রহ করা হয়।

এর মধ্যে ফেনী-১ আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র দুই মামলায় দণ্ডিত হওয়ার কারণে বাতিল করে দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। বগুড়া ৬ আসনেও তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এর প্রতিক্রিয়ায় ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপি নেতা রিজভী বলেন, ঢাকা-৬ আসনে সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন, ঢাকা-২ আসনে নবাবগঞ্জ উপজেলা পরিষদ থেকে সদ্য পদত্যাগী চেয়ারম্যান আবু আশফাক খন্দাকার এবং দিনাজপুর-৩ আসনে জাহাঙ্গীর হোসেনের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে।

তিনি বলেন, এভাবে বেছে বেছে আমাদের জনপ্রিয় প্রতিনিধিদের মনোনয়নপত্র বাতিল করা হচ্ছে।এসব বিচ্ছিন্ন ঘটনা নয়, ধারাবাহিক ঘটনা। সরকার পরিকল্পনা করেছে একতরফা নির্বাচন করবে, গায়ের জোরে নির্বাচন করবে এবং জোর করে ক্ষমতায় থাকবে।