বিএনপিও বর্তমান সরকার-প্রশাসনকে মেনেই নির্বাচনে এসেছে: এইচটি ইমাম

বর্তমানে সারাদেশে লেভেল প্লেইং ফিল্ড রয়েছে। দেশের সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে। বললেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমাম।

রোববার দুপুরে নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে সিইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে বৈঠকে বসেন আওয়ামী লীগের ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল।

তিনি বলেন, বিএনপি বর্তমান সরকার এবং প্রশাসনকে মেনেই নির্বাচনে এসেছে। ফলে তাদের দাবি অনুযায়ী প্রশাসনে রদবদল অবান্তর। প্রশাসনের রদবদলের নামে বিএনপি যা বলছে তাতে পুরো সরকারকেই অলটপালট করতে হয়।

তিনি আরও বলেন, বেশ কিছুদিন ধরে লক্ষ্য করছি সরকার ও ইসিকে উদ্দেশ করে উস্কানিমূলক বক্তব্য দেয়া হচ্ছে।

এইচটি ইমাম বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সৈয়দপুর বিমানবন্দরে সমাবেশ করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন, ইসি’র সঙ্গে বৈঠকে আমরা সেই অভিযোগও করেছি।

তিনি বলেন, বাংলাদেশের রাষ্ট্রযন্ত্র, সরকার এবং নির্বাচন কমিশনকে আক্রমণ করে চারদিক থেকে যেভাবে বক্তব্য দেয়া হচ্ছে, এগুলো বন্ধ করা উচিৎ বলে আমরা মনে করি।

এইচটি ইমাম আরও বলেন, বৈঠকে আমরা নির্বাচন পর্যবেক্ষক দলের বিষয়ে কথা বলেছি। আমরা বলেছি, দেশের ১১৮টি পর্যবেক্ষক দল একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে। তাদের প্রধিনিধির সংখ্যা ৪-৫ পাঁচ লাখ ছাড়িয়ে যাবে। এ অবস্থায় বিদেশি পর্যবেক্ষক আসার দরকার নেই। কারণ এই বিপুল পরিমাণ পর্যবেক্ষক ম্যানেজ করতে কমিশন হিমশিম খাবে।
বিদেশি পর্যবেক্ষক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষক আসার বিষয়ে আমরা নিরুৎসাহিত করছি না। তবে জার্নালিস্ট, টুরিস্ট ভিসায় কেউ এসে যেন নিজেদের পর্যবেক্ষক দবি করতে না পারে- সেই বিষয়ে পদক্ষেপ নিতে বলেছি কমিশনকে।