প্রশ্নবিদ্ধ নির্বাচন করে ইসি কলঙ্কিত হতে চায় না : মাহবুব তালুকদার

Election Commission Bangladesh-বাংলাদেশ নির্বাচন কমিশন
Election Commission Bangladesh-বাংলাদেশ নির্বাচন কমিশন

সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে ভোট কেন্দ্রে অনিয়মরোধ করতে রির্টানিং কর্মকর্তা এবং পোলিং এজেন্টদের সর্বোচ্চ শক্তি প্রয়োগ করতে হবে। প্রশ্নবিদ্ধ নির্বাচন করে নির্বাচন কমিশন (ইসি) কলঙ্কিত হতে চায় না। বললেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ সোমবার (৩ ডিসেম্বর) সকালে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করতে এসে তিনি এ কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, নির্বাচন কমিশন বিধি মোতাবেক জাতীয় নির্বাচন পরিচালনা করতে না পারলে তা ‘প্রশ্নবিদ্ধ’ হবে। একটা কথা মনে রাখতে হবে, আইন যদি নিজস্ব গতিতে না চলে, তাহলে কোনও কার্যক্রম আইনানুগ হতে পারে না। সবার জন্য সমভাবে আইন প্রয়োগ না করলে সেটি আইন নয়, তা আইনের অপলাপ মাত্র।

তিনি বলেন, তাই আইনের সঠিক প্রয়োগ না করলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে। প্রশ্নবিদ্ধ নির্বাচন করে আমরা নিজেদের প্রশ্নবিদ্ধ করতে চাই না। আমরা জানি, আপনারা কেউ কলঙ্কের ভাগিদার হতে চাইবেন না। সুতরাং নির্ভয়ে ও সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করবেন। আপনারা ব্যর্থ হলে নির্বাচন ব্যর্থ হবে।

মাহবুব তালুকদার বলেন, এই কর্মসূচিতে আপনারা নির্বাচনের গুরুত্ব অনুধাবন, ভোটগ্রহণ কর্মকর্তাদের ভূমিকা, ভোটগ্রহণ প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কে অবহিত হবেন। জাতীয় নির্বাচন পরিচালনার জন্য এই প্রশিক্ষণ দেবে দক্ষতা ও সক্ষমতা।

নির্বাচনকে ভিন্ন খাতে যেন প্রবাহিত না করা হয় সেজন্য কর্মকর্তাদের দায়িত্ববোধ সম্পর্কে তিনি বলেন, আপনাদের কাছে দেশের মানুষের প্রত্যাশা অতি সামান্য। ভোটারার ভোটকেন্দ্রে যেন পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন, এই সামান্য চাওয়াই রাজনৈতিক বাস্তবতায় বিশাল কর্মযজ্ঞে রূপান্তরিত হয়েছে। নির্বাচনে অংশগ্রহণকারী সকল প্রার্থী আপনাদের দিকে তাকিয়ে যেন নিশ্চিন্ত থাকতে পারবেন।

নির্বাচন কমিশন কার্যালয়ের অডিটরিয়াম এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।