আমরা প্রতিটি গ্রামে শহরের সুবিধা দিতে চাই : শেখ হাসিনা

শেখ হাসিনা

আমরা প্রতিটি গ্রামে শহরের সুবিধা দিতে চাই। এইজন্য যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা এবং তথ্যপ্রযুক্তির দিক বেশি গুরুত্ব দেয়া হয়েছে। প্রতিটি মানুষ যেন বলতে পারে, ‘আমার গ্রাম আমার শহর’। বললেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বুধবার) শেখ লুৎফর রহমান ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত জনসভায় এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, একটি মানুষও না খেয়ে থাকবে না। একটি মানুষও গৃহহারা থাকবে না। একটি ছেলে-মেয়েও বেকার থাকবে না। একটি ছেলে যেনো শুধু চাকরি খুঁজবে তা না হয়। সে যেনো আরও দশটা ছেলেকে চাকরি দেয়, সেই ব্যবস্থা করেছে সরকার।

তিনি বলেন, শিক্ষার উপর আমাদের সব থেকে গুরুত্ব বেশি। শিক্ষাকে বহুমুখি করা হয়েছে। কারণ একমাত্র শিক্ষিত জাতি পারে একটি দেশকে দারিদ্র্যমুক্ত করতে। এই জন্য আমরা ভোকেশনাল শিক্ষা, কারিগরি শিক্ষা এবং স্বল্পকালীন ট্রেনিং করে দিয়েছি।

শেখ হাসিনা বলেন, ২১০০ সাল বাংলাদেশ কিভাবে উন্নয়ন করবে, সেই পরিকল্পনা আমরা করেছি। সেই প্রকল্পটি হলো ‘২১০০- ডেল্টা প্ল্যান’। বাংলাদেশ যেন দারিদ্র ও বেকারত্ব মুক্ত হয় এবং উন্নয়ন যেন স্থায়ী হয় সেই পরিকল্পনা রয়েছে। বাংলাদেশকে এগিয়ে নিতে ২০২১ থেকে ২০৪১ সাল পর্যন্ত এই উন্নয়নের ধারা যেন অব্যাহত থাকে সেই পরিকল্পনা আমরা হাতে নিয়েছি। বাংলার মানুষের ঘরে ঘরে যেন উন্নয়ন হয় সেই ব্যবস্থা করছি। এ পরিকল্পনা বাস্তবায়ন করবো। এতে দেশে কোনও দরিদ্র থাকবে না, বেকার থাকবে না।