বাংলাদেশে গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশে নিযুক্ত মার্কিন নতুন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার দুপুরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির নেতৃবৃন্দের সঙ্গে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সাক্ষাত শেষে তিনি এ কথা জানান।

দুপুর ১২টা ৫০ মিনিট থেকে বেলা ২টা পর্যন্ত দলের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আর্ল রবার্ট মিলার বলেন, তারা মনে করেন ভোটারদের ভোটকেন্দ্রে যেতে দেওয়া উচিৎ এবং নির্বাচনে বিরোধী দলে যেসব প্রার্থী আছেন তাদের সমানভাবে প্রচারণা চালানোর সুযোগ দেয়া উচিৎ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র চায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য, অংশগ্রহনমূলক এবং শান্তিপূর্ণ হবে।

বৈঠকে কারাবন্দি খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলা ও নির্বাচনে অংশ নেয়া ধানের শীষের প্রার্থীসহ বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তারের বিষয়টি তুলে ধরা হয়।

অনুষ্ঠান শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ করেছেন। নির্বাচনের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। তারা এখানে ভয়ভীতি ও ত্রাসমুক্ত নির্বাচন দেখতে চান।

‘সবার কাছে গ্রহণযোগ্য সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে একটা সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন দেখতে চান তারা। এটাই হচ্ছে তাদের সবচেয়ে বেশি প্রত্যাশা। আমরা সাক্ষাতে আমাদের অবস্থান তুলে ধরেছি।’

বৈঠকে মির্জা ফখরুলের সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।