প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা

একাদশ জাতীয় সংসদে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি আবদুল হামিদ। এর আগে পবিত্র কোরআন তেলোয়াতের মধ্যে দিয়ে নতুন মন্ত্রীসভার সদস্যদের শপথ অনুষ্ঠান শুরু হয়।

প্রধানমন্ত্রীর পর ২৪ জন মন্ত্রীকে শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। শপথ অনুষ্ঠানে সাবেক মন্ত্রী-এমপি, রাজনীতিবিদ, সামরিক-বেসামরিক সরকারি পদস্থ কর্মকর্তা, সাহিত্যিক, সাংবাদিক, গুণীজনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত রয়েছেন।

একাদশ সংসদ নির্বাচনে অভাবনীয় জয়ের পর টানা তৃতীয়বারের মতো একঝাঁক নতুন মুখ নিয়ে নতুন সরকারের যাত্রা শুরু করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিসহ নতুন মন্ত্রিসভার সদস্য হচ্ছেন ৪৭ জন। মন্ত্রিসভায় প্রথমবারের মতো জায়গা পেলেন ২৭ জন। নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ চারজন নারী সদস্য রয়েছেন। এর আগে গতকাল রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রীদের নামের তালিকা ঘোষণা করেন।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। এতে মহাজোটের শরিকদের মধ্যে আওয়ামী লীগ ২৫৬টি এবং জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। এছাড়া ওয়ার্কার্স পার্টি তিনটি, জাসদ দুটি, বিকল্পধারা দুটি এবং বাংলাদেশ জাসদ, তরীকত ফেডারেশন ও জাতীয় পার্টি (জেপি) একটি করে আসন পায় নির্বাচনে। আর বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টে বিএনপি পাঁচটি, গণফোরাম দুটি ও স্বতন্ত্র প্রার্থীরা পায় তিনটি আসন।