নিরীহ মানুষ যেন হয়রানির শিকার না হয় : পুলিশকে প্রধানমন্ত্রী

নিরীহ মানুষ যেন হয়রানির শিকার না হয় সেজন্য পুলিশ বাহিনীর সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুলিশ সপ্তাহ উপলক্ষে আজ সোমবার রাজারবাগ পুলিশ লাইনে বেলা ১১টার দিকে প্যারেড পরিদর্শন শেষে তিনি একথা বলেন। এ সময় পুলিশের ৩৪৯ জন সদস্যকে বিপিএম এবং পিপিএম পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী।

পুলিশকে আরও জনবান্ধব হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘মানুষ যাতে কোনোভাবে পুলিশ সদস্যদের দ্বারা হয়রানির শিকার না হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে।’ এ সময় সন্ত্রাসী ও মাদক নির্মূলে চলমান অভিযান অব্যাহত রাখার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘সন্ত্রাসীদের কোনো ধর্ম গোত্র বা দেশ নেই।’

গত ১০ বছরে বাহিনীতে প্রায় ৯১ হাজার পদ সৃষ্টি করে জনবল বাড়ানো হয়েছে উল্লেখ করে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ‘বাহিনীর আধুনিকীকরণের জন্য যা কিছু প্রয়োজন তা সরকার করবে।’ এ সময় দেশকে উন্নতির ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সবার সহযোগিতা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।

পুলিশ সপ্তাহ ২০১৯ উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইন মাঠে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অশ্বারোহী দলে সজ্জিত হয়ে পৌঁছান। এ সময় তাকে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পুলিশ প্রধানকে সঙ্গে নিয়ে এ সময় প্যারেড পরিদর্শন করেন শেখ হাসিনা। মাঠে পুলিশ ও র্যা বের ১১টি কন্টিনজেন্টের চৌকস সদস্যরা প্রধানমন্ত্রীকে গার্ড অফ অনার দেন। পরে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ পুলিশের ১৪৪ জনকে বিপিএম এবং ২০৫ জনকে পিপিএম পদক পড়িয়ে দেন প্রধানমন্ত্রী।