ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা অগ্রাধিকার পাবেন : কাদের

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য আওয়ামী লীগের মনোনয়নে ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ সোমবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

সোমবার সকাল ১০টা থেকে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। আগামী ৮ ফেব্রুয়ারি দুপুর পর্যন্ত এই ফরম বিক্রি চলবে।

ওবায়দুল কাদের বলেন, ‌‘প্রথম ধাপের ৮৭ উপজেলা পরিষদের ফরম বিক্রি শুরু হয়েছে। চলবে ৮ ফেব্রুয়ারি দুপুর পর্যন্ত। সেদিনই প্রথম ও দ্বিতীয় ধাপের চেয়ারম্যান প্রার্থী বাছাই করা হবে। পরের দিন ৯ ফেব্রুয়ারি তৃতীয় ও চতুর্থ ধাপের প্রার্থী বাছাই করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘শুধু চেয়ারম্যান পদে দলীয় প্রতীক দেওয়া হবে। অন্যান্য পদগুলো উন্মুক্ত থাকবে।’

সংরক্ষিতে নারী আসনে ১ হাজার ৫১৮ জনের বায়োডাটা জমা পড়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘দলীয় সভানেত্রী শেখ হাসিনা যে কমিটি করেছেন তারাই যাচাই-বাছাই করছে। ৪৩ জনকে মনোনয়ন দিতে পাল্টামেন্টারি মনোনয়ন বোর্ডের সভাও অনুষ্ঠিত হবে।’

সম্মেলনে বিএনপি আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করবে, জনগণ তা বিশ্বাস করে না বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

গতকাল রোববার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মনোনয়নপ্রত্যাশীরা জেলা ও উপজেলা থেকে পাঠানো নামের তালিকা অনুযায়ী আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দেবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিসের কার্যক্রম চলবে।

এর আগে রোববার প্রথম ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ১০ মার্চ প্রথম ধাপের উপজেলা নির্বাচনের ভোট নেওয়া হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন জমা নেওয়ার তারিখ ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই করা হবে ১২ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ১৯ ফেব্রুয়ারি।

প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট হবে ১০ মার্চ। দ্বিতীয় ধাপে নির্বাচন হবে ১৮মার্চ, তৃতীয় ধাপে ভোট ২৪ মার্চ, চতুর্থ ধাপে ভোট ৩১ মার্চ এবং পঞ্চম ধাপে ভোট হবে ১৮জুন।

রোববার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে তার সভা কক্ষে কমিশনের ৪৫তম সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।