পুরান ঢাকায় রাসায়নিক কারখানা-গুদাম থাকতে পারবে না

পুরান ঢাকায় রাসায়নিক কারখানা-গুদাম থাকতে পারবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাইদ খোকন। আজ বৃহস্পতিবার দুপুরে চকবাজারের দুর্ঘটনাস্থলের কাছে একটি মসজিদে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

আবারও অগ্নিকাণ্ডের আশংকায় চিন্তিত মেয়র বলেন, ‘গত সোমবার থেকে রাসায়নিক কারখানার বিরুদ্ধে অভিযান শুরু করেছিলাম, অথচ দুদিনের মাথায় এ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে। পুরান ঢাকায় কোনো রাসায়নিক কারখানা কিংবা গুদাম থাকতে পারবে না। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- ‘পুরান ঢাকার উচ্ছেদ অভিযানে প্রশাসনিক যে সহায়তা প্রয়োজন, তার মন্ত্রণালয় থেকে সেটি সর্বাত্মকভাবে দেওয়া হবে।’ জানান সাইদ খোকন।

এ সময় অগ্নিদুর্ঘটনায় তার ব্যর্থতা প্রমাণ হয় কি না জানতে চাইলে সাংবাদিকদের মেয়র খোকন বলেন, ‘জনগণই তা বিচার-বিবেচনা করবেন।’ এ সময় যে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে, ফায়ার সার্ভিসের ছাড়পত্র না পাওয়া পর্যন্ত সেগুলোর সংযোগ দেয়া হবে না বলে জানান তিনি।

খোকন বলেন, ‘এতে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ক্ষতিপূরণ দেয়া হবে।’

গতকাল বুধবার রাতে চকবাজারের নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনে চারতলা বাড়িসহ কয়েকটি ভবনে আগুন লাগে। মর্মান্তিক এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৭০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।