সাপোর্ট ছাড়াই চলছে ওবায়দুল কাদেরের হৃদযন্ত্র

হার্ট ও কিডনির জটিলতা নিয়ে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। কৃত্রিম সাপোর্ট ছাড়াই স্বাভাবিকভাবে তার হৃদযন্ত্র কাজ করছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আজ বৃহস্পতিবার সিঙ্গাপুরের স্থানীয় সময় দুপুরে ওবায়দুল কাদেরের সর্বশেষ শারীরিক অবস্থা নিয়ে তৃতীয়বারের মতো ব্রিফ করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের মেডিকেল বোর্ডের প্রধান ডা. ফিলিপ কোহ। এ সময় মেডিকেল বোর্ডের অন্য চার সদস্য উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ের পর ডা. ফিলিপের বক্তব্যের আলোকে ওবায়দুল কাদেরের চিকিৎসার আপডেট তথ্য জানান বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক এবং নিওরোলজিস্ট প্রফেসর ডা. আবু নাসার রিজভী।

তিনি বলেন, ‘ওবায়দুল কাদেরের কিডনি আগের তুলনায় অনেক ভালো অবস্থায় রয়েছে। ঘুমের ওষুধের পরিমাণও কমিয়ে আনা হয়েছে। একই সঙ্গে ইনফেকশন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে, এখন তিনি চিকিৎসকদের ডাকে সাড়া দিচ্ছেন।’

এর আগে মঙ্গলবার ও বুধবার ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা নিয়ে ব্রিফ করেন ডা. ফিলিপ কোহ। দুদিনই তার শারীরিক অবস্থা উন্নতির দিকে যাচ্ছে বলে জানানো হয়।

আগামীকাল শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় ডা. ফিলিপ আবার ব্রিফ করবেন বলেও জানানো হয়।

গত রোববার বুকে ব্যথা অনুভব করলে সকাল সাড়ে ৭টার দিকে ওবায়দুল কাদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। পরে এনজিওগ্রাম শেষে ওবায়দুল কাদের হার্টে তিনটি ব্লক ধরা পড়ে।

অবস্থার উন্নতি না হওয়ায় ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠীর পরামর্শে গত সোমবার এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেওয়া হয় ওবায়দুল কাদেরকে।