হাঁটাচলা করছেন ওবায়দুল কাদের

অল্প অল্প হাঁটাচলা করতে পারছেন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক ডা. আবু নাসার রিজভী এ তথ্য জানান। তিনি বলেন, ‘সেতুমন্ত্রী এখন সীমিত পর্যায়ে হাঁটাচলা করতে পারছেন। স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি হওয়ায় মঙ্গলবার সকালে তাকে আইসিইউ থেকে কেবিনে নেওয়া হতে পারে।’

আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন সাংবাদিকদের বলেন, ‘আজ (সোমবার) সাড়ে ১১টার দিকে চিকিৎসকরা উনাকে বিছানা থেকে উঠিয়ে চেয়ারে বসান। পরে স্ত্রীর সঙ্গে তার কথাও হয়।’

এর আগে ডা. রিজভী শনিবার জানিয়েছিলেন,সেতুমন্ত্রী কাদেরের শরীর থেকে সব ধরনের যন্ত্র খুলে ফেলা হয়েছে। তিনি চিকিৎসক ও পরিবারের সদস্যদের সঙ্গে স্বাভাবিকভাবে কথা বলতে পারছেন।

গত ৩ মার্চ সকালে শ্বাসকষ্ট নিয়ে ওবায়দুল কাদের ঢাকার বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি হন। এ সময় এনজিওগ্রামে তার হৃদপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। ৬৭ বছর বয়সী হৃদরোগ, ডায়াবেটিস ছাড়াও শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডিতে (ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ) ভুগছেন।

অবস্থা কিছুটা স্থিতিশীল হলে পরদিন বিকালে উন্নত চিকিৎসার জন্য এয়ার আম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। সেদিন রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।