ফণী মোকাবেলার ‘ব্যবস্থাপনা’ নিয়ে রিজভীর প্রশ্ন

    ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় সরকারের কোন ব্যবস্থাপনা নেই বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

    তিনি প্রশ্ন রেখে বলেন, ‘ঘূর্ণিঝড় ফণিতে এ পর্যন্ত ১৫ জন মানুষ মারা গেছে। কিন্তু মারা যাওয়ার কথা ছিল না। আশ্রয় কেন্দ্রগুলোতে হাজার হাজার মানুষ রাখা হয়েছে। কিন্তু সেই হাজার হাজার মানুষের জন্য রান্নাসহ প্রয়োজনীয় কাজের কোনও ব্যবস্থা নেই। এই ব্যবস্থা কে করবে? সরকারকেই করতে হবে। কিন্তু সরকার ও প্রধানমন্ত্রীর কোনও ব্যবস্থাপনা নেই। অথচ সরকারের মন্ত্রী-এমপিরা বড় বড় কথা বলছেন!

    শনিবার (৪ মে) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নিচে তাঁতী দল আয়োজিত এক প্রতীকী অনশনে তিনি এ মন্তব্য করেন। সকাল ১১টায় শুরু হয়ে দুপুর ২ টায় এ অনশন শেষ হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সকল মিথ্যা মামলা প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তির দাবিতে এ অনশন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

    নেতাকর্মীদের উদ্দেশ্য করে রিজভী বলেন, ‘বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। এজন্য রাস্তায় নামতে হবে। সরকার যদি মুক্তি না দেয় তাহলে গণতন্ত্র ও বেগম জিয়াকে মুক্ত করতে রাজপথে নামতেই হবে।

    দেশে এক ব্যক্তির শাসন চলছে। আর তার ইচ্ছায় বাঁচা-মরা নির্ভর করছে বলেও মন্তব্য করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।

    তিনি বলেন, ‘কারাগারে খালেদা জিয়ার জীবন নিয়ে আমরা শঙ্কায় আছি। কারণ তিনি অসুস্থ। তাকে ধুকে ধুকে মৃত্যুর দিকে ঢেলে দেয়া হচ্ছে। তাই সরকারকে বলবো, সুস্থ্যভাবে বাঁচার জন্য বেগম জিয়াকে মুক্তি দিন।’

    তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনশনে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ ও তাঁতী দলের যুগ্ম-আহ্বায়ক বাহাউদ্দিন বাহার, ড. কাজী মনিরুজ্জামান মনিরসহ দুই শতাধিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।