খাদ্যে ভেজাল দিলেই ঈদ কাটবে কারাগারে: সাঈদ খোকন

22

আপনারা এই পবিত্র মাসে কাউকে পচা-বাসি খাবার খাওয়াবেন না। যদি এমন করেন তাহলে ঈদের মতো আনন্দের দিনটি আপনাদের কারাগারে কাটাতে হবে। এভাবে বললেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

মঙ্গলবার পুরান ঢাকার চকবাজারের ঐতিহ্যবাহী ইফতার বাজার নিয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

সাঈদ খোকন বলেন, রমজানজুড়ে সিটি করপোরেশনের পাঁচটি টিম ইফতার তৈরির প্রতিষ্ঠান রেস্টুরেন্টে অভিযান চালাবে। অভিযানে যদি কেউ রোজাদারদের পচা-বাসি এবং ভেজাল মিশ্রিত খাবার বিক্রি করছেন- এমন প্রমাণ মেলে তাহলে অর্থদণ্ডের পাশাপাশি কারাদণ্ড দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

ব্যবসায়ীদের উদ্দেশে মেয়র বলেন, আপনারা এই পবিত্র মাসে কাউকে পচা-বাসি খাবার খাওয়াবেন না। যদি এমন করেন তাহলে ঈদের মতো আনন্দের দিনটি আপনাদের কারাগারে কাটাতে হতে পারে।

তিনি বলেন, ইফতার ও সেহরির খাবারের মান নিয়ন্ত্রণে বাজারে পাঁচটি মনিটরিং টিম কাজ করবে। এই টিমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, নিরাপদ খাদ্য অধিদপ্তর এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) প্রতিনিধিরা থাকবেন।

তিনি বলেন, এই টিমের সদস্যরা নিশ্চিত করবেন যাতে কেউ ভেজাল পচা-বাসি খাবার না বিক্রি করতে পারে। কেউ যদি এমন খাবার বিক্রি করেন তাকে শনাক্ত করে জেল-জরিমানা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া কেউ যাতে মূল্য বেশি না নিতে পারে সেজন্য এই মনিটরিং কমিটি কাজ করবে। আজ থেকে এ কার্যক্রমের সূচনা হলো