অসাম্প্রদায়িক সমাজ গড়তে নজরুলের অবদান সকলেই মনে রাখবে: হানিফ

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অবদান সকলেই মনে রাখবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

তিনি বলেন, কবি কাজী নজরুল ইসলাম সব সময় তার লেখনীর মধ্যদিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার বার্তা দিয়েছেন। তিনি  কুসংস্কার এবং ধর্মান্ধতার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। কাজী নজরুল ইসলামের চেতনাকে ধারণ করেই আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়েছি।

শনিবার ( ২৫ মে) জাতীয় কবির ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ প্রঙ্গণে কবি সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হানিফ বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। তিনি সব সময়ই তার লেখা গল্প-কবিতার মধ্যদিয়ে একটি অসাম্প্রদায়িক সমাজ গড়ার বার্তা দিয়েছেন। উনি সব সময় কুসংস্কার এবং ধর্মান্ধতার বিরুদ্ধে ছিলেন। কবি কাজী নজরুল ইসলামের এই চেতনাকে ধারণ করেই আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে গড়ে তুলেছি এবং সেটাই এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। কবি কাজী নজরুল ইসলামকে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা থেকে বাংলাদেশে নিয়ে এসেছিলেন ১৯৭২ সালে এবং জাতীয় কবি হিসেবে তাকে মর্যাদা দিয়েছিলেন।

অসাম্প্রদায়িক সমাজ গড়তে কবির অবদান স্মরণ করে হানিফ আরও বলেন, কবি কাজী নজরুল ইসলাম বাংলাদেশের সকল মানুষের কাছে স্মরণীয়-বরণীয় এবং অনুকরণীয় হয়ে থাকবেন। অসাম্প্রদায়িক সমাজ গড়ার ক্ষেত্রে তার এ অবদান সকলেই মনে রাখবে।