টানা ৯ দিনের ‍ছুটি পাচ্ছেন না সরকারি চাকুরিজীবীরা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি চাকুরিজীবীদের ঈদের ছুটি ও সাপ্তাহিক ছুটিসহ টানা ৯ দিনের ছুটির কথা শোনা যাচ্ছিল। কিন্তু ৩ জুন সরকারি অফিস খোলা থাকায় অবশেষে তা আর হচ্ছে না। নির্বাহী আদেশে ছুটি দেয়ার বিষয়টি আলোচিত হলেও শেষ পর্যন্ত এ বিষয়ে সরকারি কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

এবার ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে শুধুমাত্র ৩ জুনই একটি কর্মদিবস। এদিন ছুটি হলে টানা ৯ দিনের ছুটি পেতেন সরকারি কর্মচারীরা।

৩ জুন ছুটির বিষয়ে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ বলেন, ‘না, ছুটি থাকবে না। সরকার ৩ জুন ছুটি দেয়ার পক্ষে নয়।’

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন বলেন, ‘৩ জুন ছুটি দেয়ার বিষয়ে কোনো খবর নেই। আমরা এ বিষয়ে কাজ করছি না। ছুটির বিষয়ে আমরা কোনো নির্দেশনাও এখন পর্যন্ত পাইনি।’

এর আগে ২০১৬ সালে ঈদুল ফিতরের সময় শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। পহেলা জুলাই থেকে ৯ জুলাইয়ের মধ্যে ৪ জুলাই ছিল কর্মদিবস। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের টানা ছুটির সুযোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন ছুটি ঘোষণা করেন। তবে ওই বছরের ৪ জুলাইয়ের অফিস ১৬ জুলাই শনিবার করতে হয় সরকারি চাকুরীজীবীদের নির্দেশ দেওয়া হয়েছিল।