আদালত স্থানান্তর : খালেদা জিয়ার রিটের শুনানি কাল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলার বিচারের জন্য কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে করা রিটের শুনানি আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

আজ সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ শুনানি পিছিয়ে এ দিন ধার্য করেন।

জানা যায়, আদালতের নির্দেশ অনুযায়ী এ মামলার চার্জশিট এবং ওই আদালতের বিচারকের অধিক্ষেত্রের গেজেটটা আজ জমা দেওয়ার কথা ছিল। তবে এসব ডকুমেন্টস এফিডেভিট করে জমা দিতে সময় চান খালেদা জিয়ার আইনজীবীরা। পরে আদালত মঙ্গলবার শুনানির দিন ধার্য করেন।

এর আগে গত ২৮ মে এ রিটের আংশিক শুনানি হয়। সে সময় আদালত বলেন, মামলার চার্জশিট দেওয়া উচিত ছিল। দিলে আমাদের বুঝতে সুবিধা হবে। এ ছাড়া ওই আদালতের বিচারকের অধিক্ষেত্রের গেজেট জমা দিতে বলা হয়।

পুরাতন ঢাকার নাজিমুদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারের একটি কক্ষকে আদালত ঘোষণা করে নাইকো দুর্নীতি মামলার বিচার চলছিল। গত ১২ মে সরকার একটি প্রজ্ঞাপন জারি করে এ মামলার বিচারের আদালত পুরাতন কারাগার থেকে স্থানান্তর করে কেরানীগঞ্জের নতুন কারাগারে স্থানান্তর করেন।

গত ২৬ মে আদালত স্থানান্তরের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। খালেদা জিয়ার রিটে দাবি করা হয়েছে, সরকারের জারি করা প্রজ্ঞাপন সংবিধানের ২৭ ও ৩১ অনুচ্ছেদ বহির্ভূত। একইসঙ্গে প্রজ্ঞাপনে প্রচলিত ফৌজদারী কার্যবিধির (সিআরপিসি) ধারা ৯ এর (১) ও (২) উপধারা লঙ্ঘন করা হয়েছে।

রিটে পুরান ঢাকার পরিত্যক্ত কারাগার থেকে বিশেষ জজ আদালত-৯ কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের দুই নম্বর ভবনে স্থানান্তরে জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ এবং বেআইনি ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল চাওয়া হয়। সেই সঙ্গে রুল নিষ্পত্তি না হওয়ায় প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।