‘পার্টি অফিসকে বাড়িঘর বানালেন রিজভী’, বের করে দেয়ার দাবি

‘বয়সসীমা না করে ছাত্রদলের ধারাবাহিক কমিটি দিতে হবে। আর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী একাই দুটি পদ নিয়ে  পার্টি অফিসকেই বাড়িঘর বানিয়ে বসে আছেন। রিজভীকে এখান থেকে বের করে নিয়ে যান।’

মঙ্গলবার (১০ জুন) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকে তালা ঝুলানোর পর দলটির কেন্দ্রীয় নেতারা সেখানে উপস্থিত হলে তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন বিক্ষুদ্ধ ছাত্রদল নেতারা।

এদিন সকাল সোয়া ১১ টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়ার পর সাড়ে ১১ টার দিকে কার্যালয়ের সামনে আসেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুর হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এবং প্রশিক্ষণবিষয় সম্পাদক এবিএম মোশারফ হোসেন।

বিএনপির এই চার নেতা কার্যালয়ে প্রবেশ করতে চাইলে তাদেরকে বাধা দেন সাবেক ছাত্রনেতারা। কমিটি নিয়ে ছাত্রনেতাদের বিএনপি নেতাদের কিছু তর্ক-বিতর্কও হয়।

এসময় কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক ও সাবেক সংসদ শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী কার্যালয়ের ভিতরে গিয়ে কথা বলার অনুরোধ করলে ছাত্রনেতারা বলেন, ‘ভিতরে নয়, এখানেই কথা বলুন।’

পরে বরকত উল্লাহ বুলু কার্যালয়ের সামনে থেকে চলে যান। আর মিলন, এ্যানী ও মোশারফ কার্যালয়ের পাশে বইয়ের দোকানে বসতে চাইলে দোকানের সাটার নামিয়ে দেয়া হয়। এরপর এ্যানী ছাত্রনেতাদের ধমক দিলে এক নেতা তাকে ধাক্কা দেন।

ছাত্রনেতাদের সঙ্গে তর্ক-বিতর্ক শেষে সাংবাদিকদেরকে ফজলুল হক মিলন বলেন, ‘কমিটির বিষয়ে সিদ্ধান্ত দল থেকে দেয়া হয়েছে। আর আমরা সবাই বসে এটা কার্যক্রর করবো। তবে দুঃখ ও অভিমান থাকতেই পারে। এটা অস্বাভাবিক কোনও ঘটনা না। আর তাদের দুঃখ ও বেদনা আমরা শুনবো। সেটা আমরা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বলবো।’

এর কিছুক্ষণ পর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হাজির হন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। এসময় বিক্ষুদ্ধ ছাত্রদল নেতারা দুদুকে ঘিরে ধরে তাদের দাবির কথা তুলে ধরেন। তবে তিনি সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলেননি।

এর আগে গত ৩ জুন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয়তাবাদী ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় সংসদ বাতিল করা হয়। একইসঙ্গে বাতিলের পরবর্তী ৪৫ দিনের মধ্যে ছাত্রদলের কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নতুন কেন্দ্রীয় সংসদ গঠনের কথা বলা হয়।

তবে হঠাৎ কমিটি বিলুপ্ত করায় ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয়। এরই অংশ হিসেবে মঙ্গলবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে অবস্থান নিলো সাবেক ছাত্রদল নেতারা।