হাজিদের শতভাগ চিকিৎসা সেবা নিশ্চিতের আশ্বাস স্বাস্থ্যমন্ত্রী

হজ করতে যাওয়া বাংলাদেশিদের জন্য শতভাগ চিকিৎসা সেবা নিশ্চিত করতে বিশেষ চিকিৎসক দল পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। এই চিকিৎসক দলটি হাজিদের ছোটখাটো অসুখ থেকে বড় রোগের চিকিৎসা সেবা দেবে। আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর তোপখানা রোডে বিএমএ ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ‘হজ চিকিৎসা দল-২০১৯ খ্রি.’ নামের চিকিৎসক দলের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক স্বপন বলেন, হজ করতে যেসব মুসল্লি পবিত্র নগরী মক্কায় যাবেন, তাদের মধ্যে অধিকাংশ প্রবীণ। এই হাজিদের সেখানে ছোটখাটো অসুখ থেকে শুরু করে হার্ট, ডায়াবেটিস ও কিডনীসহ নানাবিধ রোগ ভোগান্তিতে পড়তে হতে পারে। সৌদি আরবে এই ধর্মপ্রাণ মুসল্লীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতেই এতগুলো চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ একটি বড় দল সরকারের নিজস্ব অর্থায়নে প্রেরণ করা হচ্ছে। সুতরাং সেখানে গিয়ে ধর্মপ্রাণ মুসল্লীরে চিকিৎসাসেবা প্রদান নিশ্চিত করতে হবে। কোনো একজন হাজীও যেন চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হন এবং শতভাগ চিকিৎসা সেবা যেন নিশ্চিত হয় সে ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রেরিত প্রতিটি সেবাদাতা ব্যক্তিকে স্মরণ রাখতে হবে।

হজ মৌসুমে সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হাজিদের চিকিৎসা সেবা প্রদানের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে দুটি দলে বিভক্ত করে চিকিৎসক, নার্স, ব্রাদার্স এর সমন্বয়ে ২০৭ সদস্য বিশিষ্ট এই চিকিৎসক দল গঠন করা হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে ৬৮ জন চিকিৎসক, ৫৪ জন নার্স, ২৬ জন ফার্মাসিস্ট ও ৬ জন ল্যাব টেকনিশিয়ান হিসেবে গমন করবেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজদসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।